498 বার দেখা হয়েছে
"খাদ্য ও পুষ্টি" বিভাগে করেছেন
আমি অনেক চিকন তাই জানতে চাই।দয়াকরে কিছু টিপস দেন ।ধন্যবাদ।

2 উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
সম্পাদিত করেছেন

আমারা সবাই চাই চিকন থাকতে। আবার কেউ কেউ অতিরিক্ত চিকন হয়; তারা চায় মোটা হতে। আসলে মোটা বা চিকন কোনোটাই ভালো নয়। মাঝামাঝি থাকাই শ্রেয়। যারা অতিরিক্ত  তাহলে দেখে নেওয়া যাক কি উপায়ে মোটা হওয়া সম্ভব -- 

এখানে ওজন বাড়ানোর কয়েকটি টিপস দেওয়া হল। মোটা হতে চাইলে প্রতিদিন নিয়ম করে যা যা করনীয় তা বলার একটা প্রয়াস মাত্র। তবে খেয়াল রাখবেন, শারীরিক কোন রকম সমস্যা থাকলে ডাক্তারে পরামর্শ অনুযায়ী নিজের ডায়েট চার্ট বানাবেন। মোটা হওয়ার কিছু সহজ উপায় : 

১। খাওয়ার অভ্যাস আপনাকে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে অন্তত ১ গ্লাস পানি খাওয়ার অভ্যাস করতে হবে। প্রথমে বমি বমি ভাব লাগলেও আস্তে আস্তে তা অভ্যাস হয়ে যাবে। অনেকেই ভাবেন বারবার অল্প অল্প করে খেলে মোটা হওয়া যায় সহজে। কিন্তু তা সঠিক নয়। বারবার না খেয়ে বরং নিয়ম মাফিক পেট ভরে খান। বারবার অল্প অল্প খেলে শরীরের মেটাবলিজাম বেড়ে যাওয়ার ফলে ওজন কমে আসে। যদি সময় মেনে পেট ভরে খান তাহলে, মেটাবলিজাম শরীরে জমতে পারে না। খাবারে থাকা ক্যালরি শরীরে জমে ওজন বৃদ্ধি করতে সহায়তা করে। আপনাকে প্রতিদিনের খাবারের পরিমাণ বাড়িয়ে দিতে হবে আগের থেকে। যেমন : আগে যদি ১ প্লেট খেতেন তবে আজকে থেকে ১ প্লেট খাওয়ার পরও একটু বেশি করে খাবেন। তবে খেয়াল রাখবেন, অতিরিক্ত খাবার যেনো খাওয়া না হয়। তাতে বদহজম বা পেটের সমস্যা হতে পারে। 

২। যে-সব খাবার বেশি করে খাওয়া উচিত উচ্চ ক্যালরি যুক্ত খাবার একটু বেশি করে খাওয়ার চেষ্টা করুন। শরীরে ক্যালরি বাড়লে সহজেই ওজন বাড়বে। প্রচুর পরিমানে শাকসবজি খাওয়া শুরু করুন। যদি উচ্চ রক্তচাপের/ প্রেসারের সমস্যা না থাকে তাহলে ফ্যাট জাতীয় খাবার খান একটু বেশি। সেক্ষেত্রে হালকা এক্সারসাইজ করা উচিত যাতে চর্বি অধিক মাত্রায় শরীরে না জমে।প্রতিদিন সকালে উঠে ৬ থেকে ৭ টা কাজুবাদাম ও কিসমিস খালি পেটে খান। এক্ষেত্রে সবচেয়ে ভালো হয় যদি আগের দিন রাতে এক গ্লাস পানিতে কাজু,কিসমিস ভিজিয়ে রেখে পরের দিন সকালে ঐ পানি খাওয়া যায়। প্রতিদিন সকালে কাচা ছোলা খাওয়ার অভ্যাস করুন। অর্থাৎ, ছোলা আগেরদিন রাতে পানিতে ভিজিয়ে রেখে সকালে সেই ছোলা কাচা খেতে হবে। অবশ্যই আপনাকে সময় মেনে খাবার খেতে হবে। প্রতিদিন খাবার খাওয়ার নির্দিষ্ট সময় করে নিবেন এবং সেই সময়েই খাবার খাওয়ার অভ্যাস করবেন। শূধুমাত্র দুপুরে ভারি খাবার খাবেন। রাতে খুব বেশী ভারি খাবার খাবেন না। তাতে হজমে ব্যঘাত ঘটতে পারে। চকলেট, মেয়নিজ/মাখন, দুধ ডিম একটু বেশি করে খেতে হবে। মাছ, মাংস বেশী করে খেতে হবে। বিকালে/ সন্ধ্যায় নাস্তায় পাউরুটি,ডিম বা হালকা অথচ পুষ্টিকর এরকম জিনিস খেতে হবে। এসব খাবারে থাকা ফ্যাট, ক্যালরি ওজন বৃদ্ধির জন্য খুবই জরুরী। তবে উচ্চ রক্তচাপ/প্রেসার থাকলে এসব না খাওয়া ভালো শরীরের জন্য। চেষ্টা করুন রোজ রাতে ঘুমনোর আগে এক গ্লাস ঘন দুধে একচা চামচ মধু মিশিয়ে খেতে। ওজন বাড়ানোর এক মোক্ষম উপায় এটা। নিয়মিত রাতে খেলে ওজন বাড়তে বাধ্য। 

৩। মেটাবলিজাম কমানো মানুষের দেহের ওজন কম হওয়ার ব্যাপারে উচ্চ মেটাবলিজাম দায়ী। উচ্চমাত্রায় মেটাবলিজাম থাকলে শরীরে তা ক্যালরিকে বাড়তে দেয় না, যার ফলে ওজন কম থাকে। তাই মোটা হতে গেলে সবার প্রথম এই মেটাবলিজাম হার কমাতে হবে। ফলে যা খাওয়ার খাওয়া হবে তা বারতি ওজন আকারে শরীরে জমা হতে থাকবে। মেটাবলিজাম কম রাখতে হলে রোজ দুপুরে খাওয়ার পর কিছুক্ষণ ঘুমনো যেতে পারে। যারা কাজে ব্যস্ত থাকেন তারা লাঞ্চের পর ১ ঘণ্টা রেস্ট নিন। এই সময়ের ভিতর কোনো কাজ করবেন না।
0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
সময়মত পুষ্টিকর খাদ্য গ্রহন করবেন।ব্যায়াম করবেন বিশেষ করে বুক ডন।বুক ডন পেশি বৃদ্ধি করে।খাবারে আমিষের পরিমান বাড়িয়ে দিন।প্রতিদিন প্রচুর পরিমানে পানি খাবেন।রাতে ছোলা এবং কিসমিস ভিজিয়ে রেখে সকালে খালি পেটে উক্ত ভেজা ছোলা এবং ভেজা কিসমিস খাবেন। এগুলো মেনে চললে মোটা হতে পারবেন।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
25 ডিসেম্বর, 2019 "মেডিসিন" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
6 জানুয়ারি, 2021 "স্বাস্থ্য টিপস" বিভাগে প্রশ্ন করেছেন No.1juel
1 টি উত্তর
3 অক্টোবর, 2022 "রোগ ও চিকিৎসা" বিভাগে প্রশ্ন করেছেন শরীফ
0 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
22 এপ্রিল, 2023 "রোগ ও চিকিৎসা" বিভাগে প্রশ্ন করেছেন Sinx
1 টি উত্তর
0 টি উত্তর
13 ডিসেম্বর, 2021 "ওয়েব ডেভেলপ" বিভাগে প্রশ্ন করেছেন No.1juel
1 টি উত্তর
1 টি উত্তর
5 মার্চ, 2021 "অভিযোগ ও অনুরোধ" বিভাগে প্রশ্ন করেছেন তানহা
1 টি উত্তর
28 ফেব্রুয়ারি, 2021 "ওয়েব ডেভেলপ" বিভাগে প্রশ্ন করেছেন তানহা
0 টি উত্তর
28 ফেব্রুয়ারি, 2021 "ওয়েব ডেভেলপ" বিভাগে প্রশ্ন করেছেন তানহা
1 টি উত্তর
16 ফেব্রুয়ারি, 2021 "ওয়ার্ডপ্রেস" বিভাগে প্রশ্ন করেছেন শরিফ

34,059 টি প্রশ্ন

33,009 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
29 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 29 জন অতিথি
আজকে ভিজিট : 16532
গতকাল ভিজিট : 22907
সর্বমোট ভিজিট : 42877278
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Kuddus

    5 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...