100 বার দেখা হয়েছে
"ইলেকট্রিক্যাল" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

লাইন ভোল্টেজ এবং ফেজ ভোল্টেজ হল দুটি ভিন্ন ধরনের ভোল্টেজ যা পলি-ফেজ বিদ্যুৎ সিস্টেমে ব্যবহৃত হয়। লাইন ভোল্টেজ হল যে কোনও দুটি প্রদত্ত পর্যায়গুলির মধ্যে ভোল্টেজ, যখন ফেজ ভোল্টেজ হল যেকোনো প্রদত্ত ফেজ এবং নিরপেক্ষের মধ্যে ভোল্টেজ।

লাইন ভোল্টেজ

লাইন ভোল্টেজ হল যে কোনও দুটি প্রদত্ত পর্যায়গুলির মধ্যে ভোল্টেজ। এটি দুটি পর্যায়ের মধ্যে সর্বোচ্চ সম্ভাব্য পার্থক্য। লাইন ভোল্টেজকে সাধারণত Vab, Vbc, এবং Vca দ্বারা চিহ্নিত করা হয়, যেখানে a, b, এবং c হল তিনটি পর্যায়ের নাম।

ফেজ ভোল্টেজ

ফেজ ভোল্টেজ হল যেকোনো প্রদত্ত ফেজ এবং নিরপেক্ষের মধ্যে ভোল্টেজ। এটি একটি পর্যায়ের মধ্যে সর্বোচ্চ সম্ভাব্য পার্থক্য। ফেজ ভোল্টেজকে সাধারণত Va, Vb, এবং Vc দ্বারা চিহ্নিত করা হয়।

পার্থক্য

লাইন ভোল্টেজ এবং ফেজ ভোল্টেজের মধ্যে প্রধান পার্থক্য হল যে লাইন ভোল্টেজ হল দুটি পর্যায়ের মধ্যে ভোল্টেজ, যখন ফেজ ভোল্টেজ হল একটি পর্যায় এবং নিরপেক্ষের মধ্যে ভোল্টেজ।

সম্পর্ক

লাইন ভোল্টেজ এবং ফেজ ভোল্টেজের মধ্যে একটি সম্পর্ক রয়েছে। লাইন ভোল্টেজ সাধারণত ফেজ ভোল্টেজের চেয়ে বেশি হয়। এই পার্থক্যটি হল ভোল্টেজ ড্রপের কারণে। ভোল্টেজ ড্রপ হল তারের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহের কারণে ভোল্টেজের হ্রাস।

উদাহরণ

একটি তিন-পর্যায়ের বিদ্যুৎ সিস্টেমে, লাইন ভোল্টেজ 400 ভোল্ট এবং ফেজ ভোল্টেজ 230 ভোল্ট হতে পারে। এই ক্ষেত্রে, লাইন ভোল্টেজ ফেজ ভোল্টেজের চেয়ে 170 ভোল্ট বেশি।

উপসংহার

লাইন ভোল্টেজ এবং ফেজ ভোল্টেজ হল দুটি ভিন্ন ধরনের ভোল্টেজ যা পলি-ফেজ বিদ্যুৎ সিস্টেমে ব্যবহৃত হয়। লাইন ভোল্টেজ হল যে কোনও দুটি প্রদত্ত পর্যায়গুলির মধ্যে ভোল্টেজ, যখন ফেজ ভোল্টেজ হল যেকোনো প্রদত্ত ফেজ এবং নিরপেক্ষের মধ্যে ভোল্টেজ। লাইন ভোল্টেজ সাধারণত ফেজ ভোল্টেজের চেয়ে বেশি হয়।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
31 ডিসেম্বর, 2022 "ইলেকট্রিক্যাল" বিভাগে প্রশ্ন করেছেন Hasanask
1 টি উত্তর
1 টি উত্তর
17 ফেব্রুয়ারি, 2021 "ইলেকট্রিক্যাল" বিভাগে প্রশ্ন করেছেন Fahad
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
0 টি উত্তর
21 নভেম্বর, 2021 "ব্যকরণ" বিভাগে প্রশ্ন করেছেন মো মহসিন
0 টি উত্তর
3 অক্টোবর, 2021 "সি++" বিভাগে প্রশ্ন করেছেন শাহাদাত হোসেন
0 টি উত্তর

34,059 টি প্রশ্ন

33,009 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
23 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 23 জন অতিথি
আজকে ভিজিট : 32484
গতকাল ভিজিট : 22907
সর্বমোট ভিজিট : 42893216
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Kuddus

    5 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...