107 বার দেখা হয়েছে
"ফতোয়া" বিভাগে করেছেন
হাদিসের আলোকে উত্তর দিবেন...

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
 জুমার আগে ও পরে কয় রাকাত সুন্নত নামাজ (কাবলাল জুমা ও বাদাল জুমা) পড়তে হয় তার ব্যাখ্যা নিম্নরুপ: 

 জুমার নামাজ দুই রাকাত ফরজ। এর আগে দু রাকাত-দু রাকাত করে যত খুশি পড়া যায়। কাবলাল জুমা (জুমার আগে) চার রাকাত সুন্নত পড়তেই হবে এমন কোন বাধ্যবাধকতা নেই। 

 যদি কেউ আগে ভাগে মসজিদে আসে তাহলে প্রথমে দু রাকাত তাহিয়াতুল মসজিদ পড়বে তারপর সাধ্যানুযায়ী দু রাকাত দু রাকাত করে সুন্নত পড়তে থাকবে আল্লাহ যতটকু তাওফিক দান করেন।  

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, 

مَنْ اغْتَسَلَ يَوْمَ الْجُمُعَةِ ، وَتَطَهَّرَ بِمَا اسْتَطَاعَ مِنْ طُهْرٍ ، ثُمَّ ادَّهَنَ أَوْ مَسَّ مِنْ طِيبٍ ، ثُمَّ رَاحَ فَلَمْ يُفَرِّقْ بَيْنَ اثْنَيْنِ ، فَصَلَّى مَا كُتِبَ لَهُ ، ثُمَّ إِذَا خَرَجَ الْإِمَامُ أَنْصَتَ ، غُفِرَ لَهُ مَا بَيْنَهُ وَبَيْنَ الْجُمُعَةِ الْأُخْرَى 

“যে ব্যক্তি জুমার দিন যথা নিয়মে গোসল করে, দাঁত পরিষ্কার করে, খোশবূ থাকলে তা ব্যবহার করে, তার সবচেয়ে সুন্দর পোশাক পরে। অতঃপর (মসজিদে) যায়- নামাজিদের ঘাড় ডিঙিয়ে আগে যায় না। অতঃপর আল্লাহ যতটুকু চান ততটুকু নামাজ পড়ে। তারপর ইমাম উপস্থিত হলে নীরব ও নিশ্চুপ থাকে এবং নামাজ শেষ না হওয়া পর্যন্ত কোন কথা বলে না, সে ব্যক্তির এ কাজ এই জুমুআহ থেকে অপর জুমার মধ্যবর্তীকালে কৃত পাপের কাফফারা হয়ে যায়।” [আহমদ, মুসনাদ, ইবনে মাজাহ]

ইবনে তাইমিয়া রাহ. বলেন,

 وَهَذَا هُوَ الْمَأْثُورُ عَنْ الصَّحَابَةِ ، كَانُوا إذَا أَتَوْا الْمَسْجِدَ يَوْمَ الْجُمُعَةِ يُصَلُّونَ مِنْ حِينِ يَدْخُلُونَ مَا تَيَسَّرَ ، فَمِنْهُمْ مَنْ يُصَلِّي عَشْرَ رَكَعَاتٍ ، وَمِنْهُمْ مَنْ يُصَلِّي اثْنَتَيْ عَشْرَةَ رَكْعَةً ، وَمِنْهُمْ مَنْ يُصَلِّي ثَمَانِ رَكَعَاتٍ ، وَمِنْهُمْ مَنْ يُصَلِّي أَقَلَّ مِنْ ذَلِكَ ".

انتهى من "مجموع الفتاوى" (24/ 189) .

“সাহাবিদের থেকে বর্ণিত হয়েছে যে, তারা জুমার দিন যখন মসজিদে যেতেন তখন মসজিদে প্রবেশের পর যথাসাধ্য সালাত পড়তেন। কেউ পড়তেন দশ রাকাত, কেউ পড়তেন বারো রাকাত, কেউ পড়তেন আট রাকাত আর কেউ পড়তেন তার চেয়ে কম।” (মাজমুউুল ফাতাওয়া ২৪/১৮৯)

 ইমাম খুতবা দেওয়া অবস্থায় কেউ যদি মসজিদে আসে তাহলে কেবল দু রাকাত দুখুলুল মসজিদ/তাহিয়াতুল মসজিদ পড়বে। তারপর মনোযোগ সহকারে খুতবা শুনবে।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  বলেন,

إذا جاء أحدكم والإمام يخطب - أو قد خرج - فليصلِّ ركعتين -متفق عليه

“তোমাদের কেউ যখন ইমাম সাহেব খুতবা দেওয়ার সময় জুমার সালাতে উপস্থিত হয় তখন সে সংক্ষেপে দু রাকাত সালাত আদায় করে নেয়।” [সহীহ বুখারী, নফল নামাজ অধ্যায় ও মুসলিম, অধ্যায়: জুমার নামাজ]

 জুমার নামাজের পরে (বাদাল জুমা) কেউ যদি মসজিদেই সুন্নাত পড়তে চায় তাহলে চার রাকাত পড়ার কথা বর্ণিত হয়েছে। 

 عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال :  إِذَا صَلَّى أَحَدُكُمْ الْجُمُعَةَ فَلْيُصَلِّ بَعْدَهَا أَرْبَعًا  رواه مسلم (881)

আর বাড়িতে গিয়ে পড়লে দুই রাকাত পড়ার কথা এসেছে। রাসূল সাল্লাল্লাহু সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জুমার নামাজের পরে বাড়িতে গিয়ে দুই রাকাত সুন্নাত পড়তেন। 

عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ رضي الله عنهما أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم : كَانَ لاَ يُصَلِّى بَعْدَ الْجُمُعَةِ حَتَّى يَنْصَرِفَ ، فَيُصَلِّى رَكْعَتَيْنِ  رواه البخاري (937) ، ومسلم (882) .

[বুখারী ও মুসলিম]

মোটকথা, উপরোক্ত হাদিস সমূহের আলোকে কেউ যদি জুমার পরে মসজিদে সুন্নত পড়তে চায় তাহলে চার রাকাত পড়বে আর বাড়িতে গিয়ে পড়তে চাইলে দু রাকাত পড়বে। এটাই সৌদি আরবের স্থায়ী ফতোয়া কমিটির অভিমত। আল্লাহু আলাম।

উত্তর প্রদানে:

আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল

জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব

এরকম আরও কিছু প্রশ্ন

0 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
28 জানুয়ারি, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
12 অক্টোবর, 2022 "কুরআন ও হাদিস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
1 টি উত্তর
1 ডিসেম্বর, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন Abdul_Awal

34,050 টি প্রশ্ন

32,999 টি উত্তর

1,576 টি মন্তব্য

3,211 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
27 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 27 জন অতিথি
আজকে ভিজিট : 7808
গতকাল ভিজিট : 52219
সর্বমোট ভিজিট : 42698350
  1. MuntasirMahmud

    277 পয়েন্ট

    55 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    100 পয়েন্ট

    19 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. Kuddus

    80 পয়েন্ট

    16 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. TAKRIMISLAM

    68 পয়েন্ট

    0 টি উত্তর

    18 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...