ফরজ বলা হয় এমন বিষয়কে যা অকাট্য দলিল দ্বারা প্রমাণিত, অর্থাৎ এর প্রামাণ্যতায় কোন সন্দেহ থাকবে না। এর ফরযিয়ত তথা অপরিহার্যতার অস্বীকারকারী কাফের হয়ে যায় এবং কোন ওজর ছাড়া এর বর্জনকারী ফাসেক ও আজাবের যোগ্য হয়ে পড়ে।
ওয়াজিব হলো এমন বিষয়, যা যন্নী তথা সন্দেহযুক্ত প্রমাণের দ্বারা প্রমাণিত। এর অস্বীকারকারী কাফের হয় না; তবে হ্যাঁ, বিনা ওজরে বর্জনকারী ফাসেক ও শাস্তিযোগ্য হয়।
সুন্নত ওই কাজকে বলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কিংবা তার সাহাবায়ে কিরাম রাদিয়াল্লাহু তা'আলা আনহুম আজমাঈন নিজে সম্পাদন করেছেন কিংবা করতে বলেছেন।
নফল ওইসব কাজকে বলা হয়, যেগুলোর ফজিলত শরীয়তের মাধ্যমে প্রমাণিত। এগুলো সম্পাদন করলে সওয়াব হয় এবং ছেড়ে দিলে আজাব হয় না। একে মুস্তাহাব, মানদূব ও তাতাব্বু'ও বলা হয়।