146 বার দেখা হয়েছে
"কুরআন ও হাদিস" বিভাগে করেছেন
ইসলামী আকায়েদে বলা হয়েছে যে, সমগ্র কুরআন মাজীদ ২৩ বছরে অবতীর্ণ হয়েছে। অথচ কুরআন মাজীদের সূরা বাকারার ১৮৫ নং আয়াতে আল্লাহ্ তা'য়ালা বলেন, "রমজান মাস হলো সে মাস, যে মাসে কুরআন মাজীদ অবতীর্ণ করা হয়েছে। এ আয়াত দ্বারা বুঝা যায় যে, পবিত্র কুরআন মাজীদ রমজান মাসেই অবতীর্ণ হয়েছে। তাছাড়া পবিত্র কুরআন মাজীদেরই অন্যত্র বলা হয়েছে - একে (কুরআন মাজীদকে) আমি শবে কদরে নাযিল করেছি। এ আয়াত দ্বারা বুঝা যায় যে, পবিত্র কুরআন মাজীদ শবে কদরেই নাযিল হয়েছে। এখন দেখা যাচ্ছে, এ তিনটি কথাই পরস্পর একে অন্যের বিরোধী। সুতরাং এখন প্রশ্ন হলো- এই তিনটি কথার মধ্য থেকে কোন্ কথাটি সঠিক বা বিশুদ্ধ? 

1 টি উত্তর

2 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
তিনটি কথাই বিশুদ্ধ বা সঠিক। কথা হল এই যে, কুরআন মাজীদ দু'ভাবে অবতীর্ণ হয়েছে। প্রথম হলো, সম্পূর্ণ কুরআন মাজীদ একবারেই লাওহে মাহফুজ থেকে পৃথিবীর আকাশে অর্থাৎ প্রথম আসমানে অবতীর্ণ করা হয়। আর দ্বিতীয় অবতীর্ণ হল এই যে, সময়ে সময়ে প্রয়োজন অনুসারে অল্প অল্প করে তা পৃথিবীর বুকে অবতীর্ণ হয়।

 সুতরাং কুরআন মাজীদের উল্লেখিত আয়াতে অবতীর্ণের দ্বারা প্রথম প্রকার অবতরণ উদ্দেশ্য, সেটা হচ্ছে- লাওহে মাহফুজ (আল্লাহ তা'য়ালা কর্তৃক সংরক্ষিত হওয়ার পর)  থেকে পৃথিবীর আকাশে রমজান মাসের এক রাতেই, যা শবে কদর ছিল- অবতীর্ণ হয়। আর ২৩ বছরে অবতীর্ণ হওয়ার দ্বারা দ্বিতীয় প্রকার অবতরণ উদ্দেশ্য। পৃথিবীর আকাশ থেকে হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর ২৩ বছরে অবতীর্ণ। হয় সুতরাং তিনটি বক্তব্য পরস্পর বিরোধী নয়, বরং তিনটি যথার্থ  বা সঠিক কথা।

এরকম আরও কিছু প্রশ্ন

2 টি উত্তর
19 ডিসেম্বর, 2021 "কুরআন ও হাদিস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
9 ফেব্রুয়ারি, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
9 ফেব্রুয়ারি, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
2 মার্চ, 2022 "কুরআন ও হাদিস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
0 টি উত্তর
2 টি উত্তর
28 জানুয়ারি, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল

34,058 টি প্রশ্ন

33,008 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,213 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
10 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 10 জন অতিথি
আজকে ভিজিট : 10040
গতকাল ভিজিট : 28812
সর্বমোট ভিজিট : 42847905
  1. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...