39 বার দেখা হয়েছে
"জীব বিজ্ঞান" বিভাগে করেছেন

2 উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
কানের ভেতরে বা বাইরে যে কোন অংশে সংক্রমণজনিত প্রদাহকে ওটাইটিস বলে। কানের মধ্যকর্ণ এ সংক্রমণজনিত প্রদাহকে বলা হয় ওটাইটিস মিডিয়া বা মধ্যবর্তী কানের সংক্রমণ। স্থায়িত্বের ভিত্তিতে ওটাইটিস মিডিয়া দুরকম হতে পারেঃ (১) স্বল্পস্থায়ী (acute otitis media) ও (২) দীর্ঘস্থায়ী (chronic otitis media)।
0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ওটাইটিস মিডিয়া হল কানের মধ্যকর্ণের সংক্রমণ। মধ্যকর্ণ হল কানের একটি অংশ যা টিমপ্যানিয়াম নামে একটি পাতলা পর্দার মাধ্যমে বাইরের কানের সাথে সংযুক্ত। টিমপ্যানিয়ামের মাধ্যমে শব্দ মধ্যকর্ণে প্রবেশ করে এবং অন্তঃকর্ণে শব্দ তরঙ্গে রূপান্তরিত হয়।

ওটাইটিস মিডিয়া সাধারণত ব্যাকটেরিয়া বা ভাইরাস দ্বারা সৃষ্ট হয়। সংক্রমণ টিমপ্যানিয়ামের মাধ্যমে মধ্যকর্ণে প্রবেশ করতে পারে, বা এটি ঠান্ডা, ফ্লু বা অন্য কোনও সংক্রমণের ফলে মধ্যকর্ণে তরল জমে উঠলে ঘটতে পারে।

ওটাইটিস মিডিয়ার লক্ষণগুলির মধ্যে রয়েছে:

  • কানে ব্যথা
  • কান থেকে তরল নিঃসরণ
  • কানে শোনার ক্ষমতা হ্রাস
  • জ্বর
  • মাথাব্যথা
  • বমি বমি ভাব বা বমি

ওটাইটিস মিডিয়া সাধারণত শিশুদের মধ্যে বেশি দেখা যায়, কারণ তাদের ইমিউন সিস্টেম এখনও সম্পূর্ণভাবে বিকশিত হয়নি। প্রাপ্তবয়স্কদের মধ্যে ওটাইটিস মিডিয়া সাধারণত অ্যালার্জি, ঠান্ডা, ফ্লু বা অন্য কোনও সংক্রমণের কারণে ঘটে।

ওটাইটিস মিডিয়ার চিকিৎসার জন্য সাধারণত অ্যান্টিবায়োটিক বা অ্যান্টিভাইরাল ওষুধ ব্যবহার করা হয়। অ্যান্টিবায়োটিকগুলি ব্যাকটেরিয়া সংক্রমণের জন্য কার্যকর, এবং অ্যান্টিভাইরাল ওষুধগুলি ভাইরাস সংক্রমণের জন্য কার্যকর।

ওটাইটিস মিডিয়া সাধারণত কয়েক দিনের মধ্যে অ্যান্টিবায়োটিক বা অ্যান্টিভাইরাল ওষুধের মাধ্যমে নিরাময় হয়। তবে, কিছু ক্ষেত্রে সংক্রমণ দীর্ঘস্থায়ী হতে পারে। দীর্ঘস্থায়ী ওটাইটিস মিডিয়া হলে টিমপেনোস্টোমি টিউব (tympanostomy tube) নামক একটি ছোট নল টিমপ্যানিয়ামে ঢোকানো যেতে পারে। এই নলটি মধ্যকর্ণে তরল নিঃসরণ করতে সাহায্য করে এবং শোনার ক্ষমতা উন্নত করতে পারে।

ওটাইটিস মিডিয়া প্রতিরোধের জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করা যেতে পারে:

  • শিশুদেরকে নিয়মিত টিকা দিতে হবে।
  • শিশুদেরকে নিয়মিত হাত ধোয়া শেখাতে হবে।
  • শিশুদেরকে ধূমপানের সংস্পর্শে না আসাতে হবে।
  • শিশুদেরকে ঠান্ডা এবং ফ্লু থেকে রক্ষা করার জন্য পদক্ষেপ নিতে হবে।

ওটাইটিস মিডিয়া একটি গুরুতর অবস্থা হতে পারে, তবে সঠিক চিকিৎসার মাধ্যমে এটি সাধারণত নিরাময়যোগ্য।

এরকম আরও কিছু প্রশ্ন

34,059 টি প্রশ্ন

33,009 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
24 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 24 জন অতিথি
আজকে ভিজিট : 7034
গতকাল ভিজিট : 32536
সর্বমোট ভিজিট : 42900296
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Kuddus

    5 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...