62 বার দেখা হয়েছে
"জীব বিজ্ঞান" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

মুক্ত সংবহন হল এমন একটি ধরনের সংবহন ব্যবস্থা যেখানে রক্ত দেহের মধ্য দিয়ে একটি বন্ধ রক্তনালী ব্যবস্থার মাধ্যমে প্রবাহিত হয় না। পরিবর্তে, রক্ত দেহের বিভিন্ন অংশের মধ্যে সরাসরি প্রবাহিত হয়। মুক্ত সংবহন ব্যবস্থা সাধারণত ছোট, সরল প্রাণীদের মধ্যে পাওয়া যায়, যেমন কৃমি, কেঁচো এবং পোকামাকড়।

মুক্ত সংবহন ব্যবস্থায়, রক্ত দেহের মধ্য দিয়ে প্রবাহিত হয় একটি তরল হিসাবে। এটি দেহের বিভিন্ন অংশের মধ্যে অক্সিজেন, পুষ্টি এবং বর্জ্য পদার্থ পরিবহন করে। রক্তের প্রবাহকে হৃৎপিণ্ডের মতো কোনও পেশী বা ঝিল্লি দ্বারা নিয়ন্ত্রণ করা হয় না। পরিবর্তে, রক্তের প্রবাহ দেহের বিভিন্ন অংশের মধ্যে চাপের পার্থক্যের দ্বারা নিয়ন্ত্রিত হয়।

মুক্ত সংবহন ব্যবস্থার কিছু সুবিধা রয়েছে। এটি একটি সহজ এবং কম খরচে সংবহন ব্যবস্থা। এটি ছোট, সরল প্রাণীদের জন্য আদর্শ। তবে, মুক্ত সংবহন ব্যবস্থার কিছু অসুবিধাও রয়েছে। এটি কম দক্ষ, কারণ রক্ত দেহের বিভিন্ন অংশের মধ্যে সরাসরি প্রবাহিত হয়। এটি রক্তচাপের সমস্যার দিকে পরিচালিত করতে পারে।

মুক্ত সংবহন ব্যবস্থার কিছু উদাহরণ হল:

  • কৃমি: কৃমির সংবহন ব্যবস্থা একটি খোলা, রক্ত-পূর্ণ থলির মতো। এই থলিতে হৃৎপিণ্ড নেই, এবং রক্ত দেহের মধ্য দিয়ে সরাসরি প্রবাহিত হয়।
  • কেঁচো: কেঁচোর সংবহন ব্যবস্থা একটি খোলা, রক্ত-পূর্ণ থলির মতো। এই থলিতে একটি হৃৎপিণ্ড রয়েছে, তবে এটি রক্তের প্রবাহকে নিয়ন্ত্রণ করে না।
  • পোকামাকড়: পোকামাকড়ের সংবহন ব্যবস্থা একটি খোলা, রক্ত-পূর্ণ থলির মতো। এই থলিতে কোনও হৃৎপিণ্ড নেই, এবং রক্ত দেহের মধ্য দিয়ে সরাসরি প্রবাহিত হয়।

এরকম আরও কিছু প্রশ্ন

2 টি উত্তর
12 জুলাই, 2021 "জীব বিজ্ঞান" বিভাগে প্রশ্ন করেছেন Abtar Hossain
0 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
31 আগস্ট, 2021 "কবিতা" বিভাগে প্রশ্ন করেছেন Emonforever
1 টি উত্তর

34,062 টি প্রশ্ন

33,010 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,222 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
11 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 11 জন অতিথি
আজকে ভিজিট : 4831
গতকাল ভিজিট : 36095
সর্বমোট ভিজিট : 43007686
  1. Towhid-khan

    55 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Sorwar201277

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Farhana

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. Rifa_Moni

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  5. Tumpa_Moni

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...