86 বার দেখা হয়েছে
"জীব বিজ্ঞান" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

নিউক্লিওসাইড হলো একটি জৈব যৌগ যা একটি নাইট্রোজেনঘটিত ক্ষারক এবং একটি পেন্টোজ শর্করার সমন্বয়ে গঠিত। নিউক্লিওসাইডগুলি নিউক্লিক অ্যাসিডের মনোমার, যা ডিঅক্সিরাইবোনিউক্লিক অ্যাসিড (DNA) এবং রাইবোনিউক্লিক অ্যাসিড (RNA)। 

নিউক্লিওসাইডের দুটি প্রধান উপাদান রয়েছে:

  • নাইট্রোজেনঘটিত ক্ষারক: এটি একটি জৈব যৌগ যা একটি নাইট্রোজেন পরমাণু এবং একটি বা একাধিক হাইড্রোক্সিল (-OH) গ্রুপ ধারণ করে। নিউক্লিওসাইডের চারটি প্রধান ধরণের নাইট্রোজেনঘটিত ক্ষারক রয়েছে: অ্যাডেনিন (A), গুয়ানিন (G), সাইটোসিন (C), এবং থাইমিন (T)। DNA-তে, থাইমিনের পরিবর্তে ইউরাসিল (U) ব্যবহৃত হয়। 
  • পেন্টোজ শর্করা: এটি একটি পাঁচ-কার্বন শর্করা যা একটি ফাঁকা রিং গঠন করে। নিউক্লিওসাইডের দুটি প্রধান ধরণের পেন্টোজ শর্করা রয়েছে: ডিঅক্সিরাইবোজ এবং রাইবোজ। ডিঅক্সিরাইবোজ DNA-তে পাওয়া যায় এবং রাইবোজ RNA-তে পাওয়া যায়।

নিউক্লিওসাইডগুলি বিভিন্ন ধরণের জৈবিক কার্যকলাপে জড়িত। তারা নিউক্লিক অ্যাসিডের উপাদান হিসাবে কাজ করে, যা জিনগত তথ্য সংরক্ষণ এবং প্রচার করে। তারা কোষের শক্তি উৎস হিসাবেও কাজ করে।

নিউক্লিওসাইডগুলি খাদ্যের মাধ্যমে পাওয়া যায়। তারা বিভিন্ন ধরণের ফল, সবজি, এবং বাদামগুলিতে পাওয়া যায়। নিউক্লিওসাইডগুলি সম্পূরক হিসাবেও পাওয়া যায়।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

34,081 টি প্রশ্ন

33,024 টি উত্তর

1,585 টি মন্তব্য

3,232 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
15 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 15 জন অতিথি
আজকে ভিজিট : 13582
গতকাল ভিজিট : 30988
সর্বমোট ভিজিট : 43394708
  1. সোয়াইবুল

    75 পয়েন্ট

    5 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Lima24

    55 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Towhid-khan

    55 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. Mihir

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  5. Sagorroy

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...