63 বার দেখা হয়েছে
"জীব বিজ্ঞান" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

মজ্জা হলো একটি নরম, ফাঁপা টিস্যু যা মেরুদণ্ডের কেন্দ্রে অবস্থিত। এটি দুটি অংশে বিভক্ত: সামনের মজ্জা এবং পিছনের মজ্জা।

সামনের মজ্জা হলো স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্রের অংশ। এটি শরীরের অভ্যন্তরীণ অঙ্গ এবং গ্রন্থিগুলিকে নিয়ন্ত্রণ করে।

পিছনের মজ্জা হলো সচেতন স্নায়ুতন্ত্রের অংশ। এটি শরীরের বিভিন্ন অংশ থেকে মস্তিষ্কে সংবেদনশীল তথ্য প্রেরণ করে এবং মস্তিষ্ক থেকে শরীরের বিভিন্ন অংশে ইচ্ছাকৃত আন্দোলন প্রেরণ করে।

মজ্জা হলো একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি শরীরের বিভিন্ন অংশের মধ্যে যোগাযোগ স্থাপন করে এবং শরীরের কার্যকারিতা নিয়ন্ত্রণ করে।

মজ্জার কার্যাবলী

  • স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্রের নিয়ন্ত্রণ: সামনের মজ্জা শরীরের অভ্যন্তরীণ অঙ্গ এবং গ্রন্থিগুলিকে নিয়ন্ত্রণ করে। এটি শ্বাস-প্রশ্বাস,হৃদস্পন্দন, রক্তচাপ, হজম, এবং অন্যান্য অভ্যন্তরীণ কার্যাবলী নিয়ন্ত্রণ করে।
  • সচেতন স্নায়ুতন্ত্রের নিয়ন্ত্রণ: পিছনের মজ্জা শরীরের বিভিন্ন অংশ থেকে মস্তিষ্কে সংবেদনশীল তথ্য প্রেরণ করে। এটি ব্যথা,তাপমাত্রা, চাপ, এবং অন্যান্য সংবেদনশীল তথ্য মস্তিষ্কে প্রেরণ করে। পিছনের মজ্জা মস্তিষ্ক থেকে শরীরের বিভিন্ন অংশে ইচ্ছাকৃত আন্দোলন প্রেরণ করে। এটি আমাদের হাত-পা, শরীরের পেশী, এবং অন্যান্য অংশকে নিয়ন্ত্রণ করে।

মজ্জার ক্ষতি

মেরুদণ্ডের আঘাতের ফলে মজ্জা ক্ষতিগ্রস্ত হতে পারে। মজ্জার ক্ষতি হলে শরীরের বিভিন্ন অংশের কার্যকারিতা ব্যাহত হতে পারে। মেরুদণ্ডের আঘাতের ফলে নিম্নলিখিত সমস্যাগুলি দেখা দিতে পারে:

  • অক্ষমতা: মজ্জার ক্ষতি হলে শরীরের বিভিন্ন অংশের আন্দোলন বা সংবেদন ক্ষতিগ্রস্ত হতে পারে। এটি অক্ষমতার দিকে নিয়ে যেতে পারে।
  • বেদনা: মজ্জার ক্ষতি হলে ব্যথা হতে পারে। ব্যথা তীব্র হতে পারে এবং জীবনযাত্রাকে ব্যাহত করতে পারে।
  • অঙ্গের ক্ষতি: মজ্জার ক্ষতি হলে অঙ্গগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে। উদাহরণস্বরূপ, মেরুদণ্ডের নিচের অংশের আঘাতের ফলে কোষ্ঠকাঠিন্য, মূত্রাশয়ের নিয়ন্ত্রণ হারানো, এবং যৌন ক্ষমতা হ্রাস পাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

মজ্জার ক্ষতির চিকিৎসা

মেরুদণ্ডের আঘাতের ফলে মজ্জার ক্ষতি হলে চিকিৎসার প্রয়োজন হয়। চিকিৎসার লক্ষ্য হলো ক্ষতিগ্রস্ত মজ্জাকে রক্ষা করা এবং শরীরের ক্ষতিগ্রস্ত অংশের কার্যকারিতা উন্নত করা।

মেরুদণ্ডের আঘাতের চিকিৎসার মধ্যে রয়েছে:

  • অস্ত্রোপচার: মেরুদণ্ডের আঘাতের ফলে মেরুদণ্ডের হাড়ের ক্ষতি হলে অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে। অস্ত্রোপচারের মাধ্যমে মেরুদণ্ডের হাড়গুলিকে মেরামত করা হয়।
  • ঔষধ: ব্যথা এবং অন্যান্য সমস্যার চিকিৎসার জন্য ঔষধ ব্যবহার করা যেতে পারে।
  • ফিজিওথেরাপি: ফিজিওথেরাপির মাধ্যমে ক্ষতিগ্রস্ত অংশের কার্যকারিতা উন্নত করা যেতে পারে।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

34,059 টি প্রশ্ন

33,009 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
12 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 12 জন অতিথি
আজকে ভিজিট : 22326
গতকাল ভিজিট : 22907
সর্বমোট ভিজিট : 42883067
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Kuddus

    5 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...