44 বার দেখা হয়েছে
"রসায়ন বিদ্যা" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

স্টপকর্ক হল একটি ছোট, নলাকার টুকরো যা বোতল বা অন্যান্য পাত্রে তরলকে আটকে রাখতে ব্যবহৃত হয়। এটি সাধারণত কাঠ,প্লাস্টিক বা ধাতুর তৈরি হয়। স্টপকর্কগুলি সাধারণত বোতলের মুখের আকারের সাথে মানানসই হয় এবং বোতলটি বন্ধ করার জন্য একটি ফিতা বা রিং দিয়ে বেঁধে দেওয়া হয়। 

স্টপকর্কগুলি বিভিন্ন ধরণের উপকরণ দিয়ে তৈরি করা যেতে পারে, যার মধ্যে রয়েছে:

  • কাঠ: কাঠের স্টপকর্কগুলি সাধারণত ওয়াইন বোতলগুলিতে ব্যবহৃত হয়। তারা শক্তিশালী এবং টেকসই, এবং তারা তরলগুলিকে ভালভাবে আবদ্ধ করে।
  • প্লাস্টিক: প্লাস্টিকের স্টপকর্কগুলি সাধারণত কম দামি এবং কাঠের স্টপকর্কগুলির চেয়ে হালকা। তারা বিভিন্ন রঙে পাওয়া যায় এবং তারা ওয়াইন বা অন্যান্য পানীয়ের জন্য ব্যবহার করা যেতে পারে।
  • ধাতব: ধাতব স্টপকর্কগুলি সাধারণত ওষুধ বা অন্যান্য তরলগুলির বোতলগুলিতে ব্যবহৃত হয়। তারা শক্তিশালী এবং টেকসই,এবং তারা তরলগুলিকে ভালভাবে আবদ্ধ করে।

স্টপকর্কগুলি বিভিন্ন ধরণের উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে, যার মধ্যে রয়েছে:

  • ওয়াইন বোতলগুলি বন্ধ করা: স্টপকর্কগুলি ওয়াইন বোতলগুলি বন্ধ করার জন্য সবচেয়ে সাধারণ উপায়। তারা তরলকে বেরিয়ে যেতে বাধা দেয় এবং ওয়াইনকে তার স্বাদ এবং গন্ধ ধরে রাখতে সাহায্য করে।
  • অন্যান্য পানীয় বোতলগুলি বন্ধ করা: স্টপকর্কগুলি অন্যান্য পানীয় বোতলগুলি বন্ধ করার জন্যও ব্যবহার করা যেতে পারে, যেমন সোডা, জল এবং বিয়ার।
  • ওষুধ বা অন্যান্য তরলগুলির বোতলগুলি বন্ধ করা: স্টপকর্কগুলি ওষুধ বা অন্যান্য তরলগুলির বোতলগুলি বন্ধ করার জন্যও ব্যবহার করা যেতে পারে। তারা তরলকে বেরিয়ে যেতে বাধা দেয় এবং তরলকে তার গুণমান ধরে রাখতে সাহায্য করে।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

34,058 টি প্রশ্ন

33,008 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
15 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 15 জন অতিথি
আজকে ভিজিট : 14856
গতকাল ভিজিট : 28812
সর্বমোট ভিজিট : 42852721
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...