143 বার দেখা হয়েছে
"মেডিসিন" বিভাগে করেছেন

1 টি উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ক্ষুধা কমানোর জন্য আপনাকে বিশেষ কোনো ওষুধ খেতে হবে না। প্রাকৃতিক উপায়েই আপনি ক্ষুধা কম রাখতে পারেন বা কমাতে পারেন। দেখে নিন এমনই কিছু উপায়-

১) খাবারে মশলা ব্যবহার করুনঃ- 

খাবারে বেশি ঝাল হলে এমনিতেই খাওয়া কম হয় অনেকের। শুধু তাই নয়, মরিচের উপাদান ক্যাপসিসিন প্রাকৃতিক উপায়ে ক্ষুধা কম রাখতে পারে। ক্ষুধা কম রাখার পাশাপাশি ক্যাপসিসিন মেটাবলিজম বাড়ায়, ফলে শরীর ক্যালোরি পোড়ায় বেশি। সবদিক দিয়ে ওজন কমানোটা সহজ হয়।

২) পিপারমিন্টের গন্ধ নিনঃ- 

পিপারমিন্ট বা পুদিনার গন্ধ ক্ষুধা দূরে রাখে। এক গবেষণায় দেখা যায়, যেসব অংশগ্রহণকারী পাঁচ দিন দুই ঘন্টা করে পিপারমিন্টের গন্ধের মাঝে থাকেন, তাদের পুরো সপ্তাহে ১,৮০০ ক্যালোরি কম গ্রহণ করা হয় এবং তাদের ক্ষুধাও কম লাগে। এর জন্য আপনি পিপারমিন্ট ফ্লেভারের মোমবাতি জ্বালিয়ে রাখতে পারেন অথবা পিপারমিন্ট ফ্লেভারের চুইংগাম চিবাতে পারেন। পুদিন চা পান করাটাও একটি ভালো উপায়।

৩) আপেল খান প্রতিদিন একটিঃ- 

আপেলে থাকা পেকটিন, ফাইবার, পানি ও তা খাওয়ার জন্য চিবানো- এ সবগুলো বৈশিষ্ট্যের কারণেই আপেল খাওয়াটা ক্ষুধা দূরে রাখে।

৪) পানি পান করুনঃ- 

প্রতিবার খাওয়ার আগে এক বা দুই গ্লাস পানি পান করলে বেশি খাওয়া কমানো যায়। শুধু পানি পান করতে না চাইলে এতে লেবু বা শসা দিয়ে নিতে পারেন। শুধু পানি নয়, বেশি পানি আছে এমন সবজিও খেতে পারেন, যেমন লেটুস, শসা, সেলেরি ইত্যাদি।

৫) গ্রিন টি পান করুনঃ- 

গ্রিন টিতে রয়েছে দুইটি হরমোন, নরএপিনেফ্রিন ও ডোপামিন। তারা ক্ষুধা দূরে রাখতে কাজ করে।

৬) গ্রেপফ্রুট এসেনশিয়াল অয়েলঃ- 

এই এসেনশিয়াল অয়েলটির সুবাস যেমন সুন্দর, তেমনি তা ওজন কমাতেও কাজে আসে। পানিতে কয়েক ফোঁটা এই এসেনশিয়াল অয়েল দিয়ে তা ঘরের এয়ারফ্রেশনার হিসেবে ব্যবহার করুন। এছাড়া এই তেল বেবি অয়েলের সাথে কয়েক ফোঁটা মিশিয়ে কব্জিতে মেখে নিতে পারেন।

৭) নিঃশ্বাস নিন গভীরভাবেঃ- 

অনেকেরই ওজন বাড়ার মুল কারণ স্ট্রেস ইটিং। তারা স্ট্রেসে থাকলে বেশি খাওয়াদাওয়া করেন। গভীর নিঃশ্বাস নিলে স্ট্রেস কমিয়ে আনা যায়, কারণ এতে শরীরে কর্টিসল নামের স্ট্রেস হরমোনটির পরিমাণ কমে। চোখ বন্ধ করুন, মনের সব চিন্তা দূর করুন, নাক দিয়ে ধীরে নিঃশ্বাস নিন ও মুখ দিয়ে নিঃশ্বাস বের করুন।

৮) ভিনেগার পান করুনঃ- 

সমপরিমাণ পানির সাথে মিশিয়ে পান করুন সাদা ভিনেগার বা অ্যাপল সাইডার ভিনেগার। এক গবেষণায় দাবি করা হয়, এত কটু স্বাদের কারণে ক্ষুধা কমে যায়।

৯) অল্প ব্যায়াম করুনঃ- 

ভারি ব্যায়াম করলে পাগলের মত ক্ষুধা লাগে অনেকের। কিন্তু হালকা ব্যায়াম করলে ক্ষুধা কমে যেতে পারে। রাতে খাবার আগে হালকা ব্যায়াম করে নিন।

১০) মনোযোগ দিয়ে খানঃ-

মনোযোগ দিয়ে খেলে আপনি নিজেই বুঝতে পারবেন কী খাওয়া হচ্ছে, কতখানি খাওয়া হচ্ছে, এতে আপনি সহজে বুঝতে পারবেন কখন আপনার পেট ভরে গেছে। অন্যদিকে কথা বলা বা টিভি দেখার সময়ে খেতে থাকলে নিজের অজান্তেই অতিরিক্ত খাওয়া হয়ে যায়।

সুত্র: রিডার্স ডাইজেস্ট

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
25 সেপ্টেম্বর, 2023 "মেডিসিন" বিভাগে প্রশ্ন করেছেন M.S.C_Safwana
1 টি উত্তর
0 টি উত্তর
24 ফেব্রুয়ারি, 2021 "মেডিসিন" বিভাগে প্রশ্ন করেছেন তানহা
0 টি উত্তর
28 এপ্রিল "মেডিসিন" বিভাগে প্রশ্ন করেছেন Shuvo19
1 টি উত্তর
6 নভেম্বর, 2023 "মেডিসিন" বিভাগে প্রশ্ন করেছেন Limon54
1 টি উত্তর
0 টি উত্তর
7 এপ্রিল, 2022 "মেডিসিন" বিভাগে প্রশ্ন করেছেন Aman
1 টি উত্তর
2 টি উত্তর
12 জুন, 2021 "মেডিসিন" বিভাগে প্রশ্ন করেছেন শেখ শারিয়ার

34,061 টি প্রশ্ন

33,009 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
29 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 29 জন অতিথি
আজকে ভিজিট : 34012
গতকাল ভিজিট : 32536
সর্বমোট ভিজিট : 42927231
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Kuddus

    5 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...