250 বার দেখা হয়েছে
"জীব বিজ্ঞান" বিভাগে করেছেন
ফ্ল্যাভি ভাইরাসের কারণে কি সৃষ্টি হয় ?

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ফ্লাভি ভাইরাস হল এক ধরনের ভাইরাস যা বিভিন্ন প্রাণীর মধ্যে সংক্রমণ ঘটায়। এই ভাইরাসের মাধ্যমে বিভিন্ন ধরনের রোগ হতে পারে, যার মধ্যে রয়েছে:

  • ডেঙ্গু জ্বর: ডেঙ্গু জ্বর হল একটি ভাইরাসজনিত রোগ যা এডিস মশার কামড়ের মাধ্যমে ছড়ায়। ডেঙ্গু জ্বরের লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, মাংসপেশী ব্যথা, বমি বমি ভাব, এবং বমি। গুরুতর ক্ষেত্রে, ডেঙ্গু জ্বর রক্তক্ষরণ, অঙ্গ ব্যর্থতা, এবং এমনকি মৃত্যুর কারণ হতে পারে।
  • জিকা ভাইরাস: জিকা ভাইরাস হল একটি ভাইরাস যা এডিস মশার কামড়ের মাধ্যমে ছড়ায়। জিকা ভাইরাসের লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, মাংসপেশী ব্যথা, এবং চোখের পিছনে ব্যথা। জিকা ভাইরাস গর্ভাবস্থায় মা থেকে শিশুর মধ্যে সংক্রমণ ঘটাতে পারে, যা শিশুর জন্মগত জিকা সিন্ড্রোমের কারণ হতে পারে। জন্মগত জিকা সিন্ড্রোমের লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথার আকৃতি পরিবর্তন, মাথার খুলির ত্রুটি, এবং মস্তিষ্কের ক্ষতি।
  • হলুদ জ্বর: হলুদ জ্বর হল একটি ভাইরাসজনিত রোগ যা এডিস মশার কামড়ের মাধ্যমে ছড়ায়। হলুদ জ্বরের লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, মাংসপেশী ব্যথা, বমি বমি ভাব, এবং বমি। গুরুতর ক্ষেত্রে, হলুদ জ্বর লিভার এবং কিডনির ব্যর্থতা, এবং এমনকি মৃত্যুর কারণ হতে পারে।
  • পশ্চিম নাইলের ভাইরাস: পশ্চিম নাইলের ভাইরাস হল একটি ভাইরাস যা কালো মশার কামড়ের মাধ্যমে ছড়ায়। পশ্চিম নাইলের ভাইরাসের লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, মাংসপেশী ব্যথা, এবং বমি বমি ভাব। গুরুতর ক্ষেত্রে, পশ্চিম নাইলের ভাইরাস মস্তিষ্ক প্রদাহের কারণ হতে পারে, যা কোমা এবং মৃত্যুর কারণ হতে পারে।
  • জিকা ভাইরাসের মতো রোগ (CHIKV): CHIKV হল একটি ভাইরাস যা এডিস মশার কামড়ের মাধ্যমে ছড়ায়। CHIKV-এর লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, মাংসপেশী ব্যথা, এবং বমি বমি ভাব। গুরুতর ক্ষেত্রে, CHIKV রক্তক্ষরণের কারণ হতে পারে।

ফ্লাভি ভাইরাসের বিরুদ্ধে কোনও নির্দিষ্ট চিকিৎসা নেই। তবে, লক্ষণগুলির চিকিৎসা করা যেতে পারে। ডেঙ্গু জ্বর, জিকা ভাইরাস, এবং CHIKV-এর জন্য কার্যকর ভ্যাকসিন রয়েছে। হলুদ জ্বর এবং পশ্চিম নাইলের ভাইরাসের জন্যও ভ্যাকসিন রয়েছে, তবে এগুলি সব অঞ্চলে পাওয়া যায় না।

ফ্লাভি ভাইরাস সংক্রমণ এড়াতে নিম্নলিখিত ঝুঁকি হ্রাসকারী ব্যবস্থাগুলি অনুসরণ করা যেতে পারে:

  • মশার কামড় এড়ান। মশার কামড় এড়াতে, পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করুন, দীর্ঘ হাতা এবং পায়ের পোশাক পরুন, এবং মশার পূর্ণিমা আলো থেকে দূরে থাকুন।
  • মশার লার্ভা দূর করুন। মশার লার্ভা দূর করতে, জলের জলাশয়গুলিকে ঢেকে রাখুন এবং জলের নিকাশী ব্যবস্থাগুলি পরিষ্কার রাখুন।
  • ভ্যাকসিন গ্রহণ করুন। ডেঙ্গু জ্বর, জিকা ভাইরাস, এবং CHIKV-এর জন্য ভ্যাকসিন রয়েছে।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
1 টি উত্তর
16 সেপ্টেম্বর, 2020 "জীব বিজ্ঞান" বিভাগে প্রশ্ন করেছেন Mohammad Sayem
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
13 জুন, 2021 "খাদ্য ও পুষ্টি" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
2 টি উত্তর
2 টি উত্তর
18 আগস্ট, 2021 "দৈনন্দিন দুয়া" বিভাগে প্রশ্ন করেছেন Hasib

34,059 টি প্রশ্ন

33,009 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
26 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 26 জন অতিথি
আজকে ভিজিট : 28897
গতকাল ভিজিট : 32536
সর্বমোট ভিজিট : 42922125
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Kuddus

    5 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...