মান্নত শুদ্ধ হওয়ার কিছু শর্ত রয়েছে, শর্তগুলো হলো এই -
(১) মান্নত শুধুমাত্র আল্লাহ্ তা'য়ালার নামে হতে হবে। আল্লাহ তায়ালা ছাড়া অন্য কারো নামে মান্নত মানা জায়েজ নেই। তা হারাম।
(২) মান্নত কোনো ইবাদতের হতে হবে। যেমন- আমার অমুক কাজটি হয়ে গেলে আল্লাহর ওয়াস্তে দু'রাকাত নামাজ পড়ব অথবা রোজা রাখব কিংবা একজন মিসকিনকে খাওয়াব কিংবা হাজার টাকা সদকা করব।
(৩) আর যে বিষয়ে মান্নত মানবে তা যেন তার ক্ষমতার বাইরে না হয়, ক্ষমতা তথা সাধ্যের মধ্যে যেন হয়। অন্যথায় মান্নত শুদ্ধ হবে না। যেমন- কেউ বলল, আমার অমুক কাজটি হয়ে গেলে আমি অমুক ব্যক্তির দোকানের মালামাল দান করে দেব। এ নিয়ত শুদ্ধ নয়, সুতরাং মান্নতও শুদ্ধ নয়। কারণ, অন্য কারো দোকানের মালে তার মালিকানা নেই এবং তা তার ক্ষমতা ও সাধ্য বহির্ভূত।
যখন মান্নতটি শুদ্ধ হবে এবং কার্যও সিদ্ধ হবে অর্থাৎ পূর্ণ হবে তখন মান্নত পূরণ করা ওয়াজিব।
সুতরাং আপনার উল্লেখিত প্রশ্নের উত্তর হলো - কার্যসিদ্ধি হলে নামাজ পড়ার মান্নত করা জায়েজ। কেননা নামাজ একটি ইবাদত। আর কার্যসিদ্ধি হয়ে গেলে মান্নত পূরণ করা (অর্থাৎ যত রাকাআত নামাজ পড়ার মান্নত করেছিলো তা আদায় করা) ওয়াজিব।