101 বার দেখা হয়েছে
"খাদ্য ও পুষ্টি" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

স্পিরুলিনা অপুষ্টি জনিত সমস্যা, ডায়াবেটিস, গেঁটেবাত, হাঁপানি, রক্তে অধিক গ্লুকোজ জনিত উপসর্গ, রক্ত স্বল্পতা, এলার্জিক রাইনাইটিস রােগের প্রতিরােধ ও চিকিসায় এবং রােগ প্রতিরােধ ক্ষমতা বৃদ্ধিতে ব্যবহার করা হয়। স্পিরুলিনা চোখ ও ত্বকের সুস্থতা অক্ষুন্ন রাখতে সাহায্য করে। 

 
স্পিরুলিনা প্রাকৃতিকভাবে পাওয়া বিশ্বের সর্বোচ্চ পুষ্টির উৎস। এতে প্রচুর পরিমাণে আমিষ থাকে যা ক্যালরিমুক্ত। এছাড়াও এতে যথেষ্ট পরিমাণ বি-১২ ভিটামিন থাকে যা আমাদের সুস্থ স্নায়ুতন্ত্রের জন্য প্রয়োজনীয়। স্পিরুলিনা লৌহের একটি গুরুত্বপূর্ণ উৎস, যা লোহিত রক্তকনিকা উৎপাদনে সাহায্য করে। এটি যে নিজেই শুধু প্রোটিনের উৎস তা নয় বরং এর পুষ্টি উপাদান অন্যান্য উৎস থেকে সংগৃহীত আমিষকে শরীরের গ্রহণ উপযোগী করতে সাহায্য করে। 

স্পিরুলিনায় এসেনশিয়াল অ্যামাইনো এসিড থাকে যা আমাদের বেঁচে থাকার জন্য অত্যন্ত জরুরী। এসব অ্যামাইনো এসিড যেহেতু আমাদের শরীরে উৎপন্ন হয় না তাই এদের বাইরে থেকেই খাদ্যের মাধ্যমে সংগ্রহ করতে হয়। 

স্পিরুলিনায় ১০০ টির মত পুষ্টি উপাদান বিদ্যমান। এতে ফ্যাটি এসিড থাকে যা ক্ষতিকর কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এর এন্টিঅক্সিডেন্ট আমাদের প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং বয়স ধরে রাখতে সাহায্য করে।

কিভাবে কাজ করে-
স্পিরুলিনার ৬০ শতাংশই আমিষ যা আমাদের বেড়ে উঠার জন্য অত্যাবশ্যকীয়। এছাড়াও এতে যথেষ্ট পরিমাণ ভিটামিন ও মিনারেল থাকে। বিপুল পরিমাণ পুষ্টি আর সহজপ্রাচ্য যোগ্যতায় স্পিরুলিনা অপুষ্টি রোধে অত্যন্ত শক্তিশালী ভূমিকা পালন করে।

প্রতি ১০ গ্রাম স্পিরুলিনা আমাদের প্রতিদিনকার চাহিদা অনুযায়ী ৭০% লৌহ সরবরাহ করে। লৌহের পাশাপাশি এতে ম্যাগনেসিয়াম আর খনিজ উপাদান থাকাতে এটি আয়রন সাপ্লিমেন্টের চেয়ে রক্তশূন্যতা রোধে বহুগুণ বেশী কার্যকর।

স্পিরুলিনা মাতৃদুগ্ধের একটি গুরুত্বপূর্ণ উপাদান জি.এল.এ (গামা লিনোলেনিক এসিড) বিদ্যমান, যা শিশুর সুস্বাস্থ্য নিশ্চিত করে।
এটি পেটের উপকারী ব্যাক্টেরিয়াসমূহকে বেড়ে উঠতে উৎসাহিত করে, যা আমাদের হজম শক্তিকে বাড়িয়ে পেটের সুস্বাস্থ্য নিশ্চিত করে।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
30 নভেম্বর, 2019 "খাদ্য ও পুষ্টি" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
4 ফেব্রুয়ারি "খাদ্য ও পুষ্টি" বিভাগে প্রশ্ন করেছেন TANJIMHASAN
3 টি উত্তর
1 টি উত্তর
27 জানুয়ারি, 2021 "খাদ্য ও পুষ্টি" বিভাগে প্রশ্ন করেছেন শরিফ
0 টি উত্তর
6 মার্চ, 2023 "খাদ্য ও পুষ্টি" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
14 জানুয়ারি, 2023 "খাদ্য ও পুষ্টি" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
27 জুন, 2019 "খাদ্য ও পুষ্টি" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
2 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর

34,118 টি প্রশ্ন

33,065 টি উত্তর

1,587 টি মন্তব্য

3,255 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
13 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 13 জন অতিথি
আজকে ভিজিট : 7272
গতকাল ভিজিট : 38175
সর্বমোট ভিজিট : 44358611
  1. সাকিব৭৯৪৫

    51 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  2. মাহাবুল

    51 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  3. সুশান্ত

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. Nihon

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  5. Himel৭৮০

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...