18 বার দেখা হয়েছে
"ইন্টারনেট" বিভাগে করেছেন
 এর সুবিধা নিরাপত্তা কী জানতে চাই

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

IPV6 হচ্ছে ইন্টারনেট প্রোটোকল। IPV6 মানে Internet Protocol Version 6 ( ইন্টারনেট প্রোটোকল সংস্করণ ৬ ) । যা ইন্টারনেট প্রোটোকল Internet Protocol (IP) এর সর্বশেষ সংস্করণ, ইন্টারনেট যোগাযোগ প্রোটোকল, যা নেটওয়ার্কের ডিভাইসগুলোকে সনাক্ত ও সে সবের অবস্থান সম্পর্কে তথ্য সরবরাহ করে এবং ইন্টারনেট জুড়ে ট্র্যাফিক রাউটিং করে। ইন্টারনেটে ব্যবহৃত প্রতিটি ডিভাইসকে সনাক্তকরণ এবং তার অবস্থান নির্ণয়ের জন্য অত্যাবশ্যকীয়ভাবে একটি অনন্য IP অ্যাড্রেস বরাদ্দ করা হয়।

মূলত, বিদ্যমান IPV4 এর অ্যাড্রেস সংক্রান্ত দীর্ঘদিনের সমস্যা মোকাবিলার জন্য Internet Engineering Task Force (IETF) IPV6 ডিজাইন ও উদ্ভাবন করে। অর্থাৎ, IPV4 প্রতিস্থাপনের উদ্দেশ্যেই IPV6 উদ্ভাবন করা হয়। ১৯৯৮ সালের ডিসেম্বর মাসে IPV6 একটি খসড়া সংস্করণ হিসেবে দাড়ায়, IPV6 যা পরবর্তীতে ১৪ জুলাই ২০১৭ তারিখে ইন্টারনেট প্রোটোকল হিসাবে চূড়ান্তভাবে IETF কর্তৃক অনুমোদিত হয়।

IPV6 এর নিরাপত্তা:

IPV6 ব্যবহার থেকে বেশ কয়েকটি সুরক্ষা আছে। শ্যাডো নেটওয়ার্কগুলিতে আইপিভি ৬ ব্যবহার এর নিরাপত্তা আছে। যে কোম্পানিগুলো সফ্টওয়্যার তৈরি করে তাদের দ্বারা আইভিভি নোড সংয়োজনের ফলে নেটওয়াকের অসাবধানতা সৃষ্টি হতে পারে। অপারেটিং সিস্টেমে  আইপিভি ৬ সুরক্ষার অবকাঠামো হালনাগাদ করতে ব্যর্থ হলে IPV6 ট্র্যাফিককে বাইপাস করে নিয়ে যেতে পারে।

IPV6 এর সুবিধা:

বিশ্বসে মোবাইল ফোন , নোটবুক, কম্পিউটার এবং ওয়্যারলেস ডিভাইস এর ব্যবহার দিন দিন ব্যাপক হচ্ছে এবং নতুন IP অ্যাড্রেস এর চাহিদা বাড়িছে। বর্তমনে যে IPV4 ব্যবহার হচ্ছে তার ধারণ ক্ষমতা কম হচ্ছে এর ফলে ব্যবহার কার অনেক সমস্যা হতে পারে। IPV6 এর ব্যবহারে অনেক সুবিধা আছে। এর ধারণ ক্ষমতা অনেক বেশি । IPV6 এর সুবিধা নিয়ে আলোচনা করা হলো।

একই সাথে ট্রিলিয়ন ট্রিলিয়ন সংখ্যক ডিভাইসে দ্রুত ইন্টারনেট সেবা প্রদানের জন্য মূলত IPV6 ডিজাইন ও উদ্ভাবন করা হয়েছে। তাছাড়া, IPV6-এর অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে উচ্চমাত্রার নিরাপত্তা ব্যবস্থা। IPV6 কয়েকটি ভাগে বিভক্ত হয়ে সেবা প্রদান করে, যার ফলে নিরাপত্তাভেদ করা কঠিন হয়ে পড়ে। সেই সাথে IPV6 যেহেতু নির্দিষ্ট ডিভাইসের ম্যাক নিয়ে কাজ করে, সেহেতু এতে IPV4-এর তুলনায় সিং করার সময় অনেক কমে আসে। মোট কথা IPV6 মার্চ, মার্চ বেটার Wi-Fi এক্সপেরিয়েন্স এবং এটি ছাড়া ভবিষ্যতে ইন্টারনেট ব্যবহার করা যাবে না।

IPV6 এর অনত্যম প্রধান সুবিধা হচ্ছে বড় আকারের IP অ্যাড্রেস। যা IPV4 এর চাইতে অনেক সুবিধা জনক। আইপিভি ৬ দ্বারা অনেক নতুন ডিভাইস ব্যবহার করার সুয়োগ পাবে। IPV4 ৩২ বিট অ্যাড্রেস যা বর্তমান বিশ্বে ডিভাইস ব্যবহার করার দিক দিয়ে অকেন কম, আর IPV6 ১২৮ বিট অ্যাড্রেস। IPV6 আইপি টেলিফোন, ভিডিও , অডিও , ইন্টারেক্টিভ গেম  এর মত ইন্টারনেট এবং অনলাইন অ্যাপ্লিকেশন এর উন্নত মানের সেবা প্রদান করে থাকে। এই গুলো বাদ দিয়েও IPV6 এর অন্যান্য সুবিধাও আছে।

এরকম আরও কিছু প্রশ্ন

3 টি উত্তর
3 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
3 মে, 2021 "শব্দের পূর্ণরূপ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Solaiman
1 টি উত্তর
7 আগস্ট, 2020 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mohammad Sayem
1 টি উত্তর
1 টি উত্তর
0 টি উত্তর
13 মে, 2021 "ফটোশোপ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Suny
1 টি উত্তর
9 অক্টোবর, 2020 "বীজগণিত" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
9 অক্টোবর, 2020 "পাটীগণিত" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
28 এপ্রিল, 2020 "মোবাইল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kuddus

30,320 টি প্রশ্ন

28,801 টি উত্তর

1,276 টি মন্তব্য

2,605 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
15 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 15 জন অতিথি
আজকে ভিজিট : 19065
গতকাল ভিজিট : 29936
সর্বমোট ভিজিট : 28954695
  1. Hasan·Islam

    5 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ
...