210 বার দেখা হয়েছে
"ইসলামের ইতিহাস" বিভাগে করেছেন
ভূমির পরিমাণ ছিলো কতটুকু? 

1 টি উত্তর

2 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
হজরত সুলাইমান আলাইহিস সালাম এর বিশাল সৈন্যবাহিনীর জন্য কতটুকু জায়গার প্রয়োজন ছিলো- এ প্রশ্নের উত্তর জানার আগে আমাদের জানতে হবে হজরত সুলাইমান আলাইহিস সালাম এর বিশাল সৈন্যবাহিনীতে একই সাথে মানবজাতি থেকে লক্ষ লক্ষ মানুষ, জিন জাতি থেকে লক্ষ লক্ষ জিন, হিংস্রপ্রাণীদের থেকে লক্ষ লক্ষ হিংস্রপ্রাণী এবং পাখিদের থেকে লক্ষ লক্ষ পাখি হজরত সুলাইমান আলাইহিস সালাম এর সৈন্যবাহিনীতে অন্তর্ভুক্ত ছিল। 

অতএব তাঁর মানব সৈন্যদের জন্য ছিল পঁচিশ ফরসখ ভূমি, জিন সৈন্যদের জন্য ছিল পঁচিশ ফরসখ ভূমি, হিংস্রপ্রাণীদের জন্য ছিল পঁচিশ ফরসখ ভূমি আর পাখিদের জন্য ছিল পঁচিশ ফরসখ ভূমি। 

এই সর্বমোট একশ ফরসখ ভূমি ছিল হজরত সুলাইমান আলাইহিস সালাম এর সৈন্যবাহিনীর জন্য।

কিতাবুল কালয়ূবীতে এমনই পরিমাণ উল্লেখ করেছেন এই কিতাবের লেখক আবুল আব্বাস শিহাবুদ্দীন আহমদ ইবনে আহমদ সালামাহ্ রহমাতুল্লাহি আলাইহি। (মৃত্যুঃ- ১০৬৯ হিজরী) 

কালয়ূবী কিতাবের ব্যাখ্যাকার হাফেজ মাওলানা আবূ তাহের সাহেব দাঃ বাঃ (মুহাদ্দিস, দারুল উলূম আল-হুসাইনিয়া, ওলামা বাজার, ফেনী) তাঁর "ইকদুল লাআলী শরহে উর্দু কালয়ূবী" কিতাবে বলেন, এক ফরসখে হয় সাড়ে তিন মাইল। সুতরাং এই হিসেবে একশ ফরসখ ভূমির পরিমাণ দাঁড়ায় ৩৫০ মাইল। 

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
11 ফেব্রুয়ারি, 2022 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
1 টি উত্তর
17 ডিসেম্বর, 2021 "কুরআন ও হাদিস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল

34,058 টি প্রশ্ন

33,008 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,213 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
16 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 16 জন অতিথি
আজকে ভিজিট : 9937
গতকাল ভিজিট : 28812
সর্বমোট ভিজিট : 42847802
  1. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...