যদি কারো গর্ভপাত হয় এবং পতিত সন্তানের দু’একটি অঙ্গ পূর্ণ হয়ে থাকে, তাহলে এরপর প্রবাহিত রক্তটাও নিফাস। আর যদি তার মধ্যে মানুষের কোন অঙ্গের বিকাশ না ঘটে বরং একটি গোশতের টুকরামাত্র, তাহলে এরপর পতিত রক্ত নিফাস নয়। সম্ভব হলে হায়েয হবে নইলে ইস্তিহাযা। যেমন- যদি তিন দিনের কম সময়ে রক্ত বন্ধ হয়ে যায় অথবা পবিত্রতার পনের দিন না যেতেই এই রক্ত এসে যায়, তাহলে হায়েয হতে পারে না, তাই তা ইস্তিহাযা হবে। [তথ্যসূত্র– আদ্দুরুল মুখতার]