18 বার দেখা হয়েছে
"দৈনন্দিন সমস্যা" বিভাগে করেছেন
আমার বয়স ১৫ বছর

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

আপনার দূর্বলতার সম্ভাব্য কারণ সমুহঃ 

১. রক্তস্বল্পতাঃ এ কারণে অনেকে দুর্বলতা অনুভব করে। রক্তে হিমোব্লবিন কমে যাওয়ায় এরকম হয়। রক্ত পরীক্ষা করিয়ে নিশ্চিত হয়ে নিন এবং প্রয়োজনে চিকিৎসা করান। 

২. ডায়বেটিসের কারণে দুর্বলতা: রক্তে সুগারের মাত্রা বেড়ে যাওয়া এবং ঘন ঘন প্রস্রাব পাওয়ার পাশাপাশি অনেক বেশি দুর্বল অনুভব করাও ডায়বেটিসের লক্ষণ। কারণ রক্তে সুগারের মাত্রা বেড়ে গেলে স্বাভাবিক দেহের কর্মকাণ্ডে সমস্যা তৈরি হয়, যার ফলে অল্পতেই হাঁপিয়ে উঠা এবং দুর্বলতা অনুভব করে থাকেন রোগীরা। 

৩. বিষণ্ণতায় ভোগার কারণে: মানসিক চাপের কারণে যে বিষণ্ণতার সৃষ্টি হয় তার মাধ্যমে দেহে আসে দুর্বলতা। অনেক বেশি মানসিক চাপে থাকলে আমাদের মস্তিস্কের অনেক বেশি পরিমাণে কাজ হয়। বিষণ্ণ থাকলে আমরা খুব বেশি চিন্তা করতে থাকি। এতে করে মস্তিষ্কের ওপর অনেক চাপ পড়ে। ফলে মস্তিষ্ক অবসাদগ্রস্থ হয় এবং আমাদের দেহও দুর্বলতা অনুভব করে। তাই বেশি মানসিক চাপ নেয়া বন্ধ করুন ও বিষণ্ণ থাকবেন না। 

৪. শারীরিক পরিশ্রম না করার ফলে: বেশি কাজের চাপ ও মানসিক চাপে যেমন দুর্বলতা আসে, তেমনই আশ্চর্যজনক হলেও সত্যি যে অলসতাতেও দুর্বলতা ভর করে দেহে। আপনি যতো বেশি নিজেকে অলস করবেন ততো আপনার দেহ দুর্বল হতে থাকবে। কিছুটা কাজ করা এবং সামান্য মানসিক চাপ নেয়া আপনার দেহের ইমিউন সিস্টেম উন্নত করবে। এতে আপনি থাকবেন সবল। 
৫. প্রয়োজনের তুলনায় অনেক অল্প খাবার খাওয়া: নিয়মিত সুষম ও পুষ্টিকর খাবার গ্রহণ না করায়, দেহ দূর্বল হয়ে পড়ে। 

৬. পানিশূন্যতার কারণে দুর্বলতা: পানিশূন্যতা দেহে রক্তের পরিমাণ একেবারেই কমিয়ে দেয়। এতে করে শরীর হয়ে পড়ে দুর্বল। আপনি কম্পক্ষে ১০-১২ গ্লাস পানি পান করুন।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
0 টি উত্তর
4 ডিসেম্বর, 2019 "দৈনন্দিন সমস্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Aman
0 টি উত্তর
24 নভেম্বর, 2020 "নারী স্বাস্থ্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
31 ডিসেম্বর, 2019 "নারী স্বাস্থ্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

18,052 টি প্রশ্ন

18,225 টি উত্তর

562 টি মন্তব্য

852 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
15 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 15 জন অতিথি
  1. Mahin

    1090 পয়েন্ট

    198 টি উত্তর

    98 টি গ্রশ্ন

  2. Md.Sabbir

    896 পয়েন্ট

    176 টি উত্তর

    15 টি গ্রশ্ন

  3. Mohammad Sayem

    690 পয়েন্ট

    133 টি উত্তর

    30 টি গ্রশ্ন

  4. musfiqur356

    448 পয়েন্ট

    84 টি উত্তর

    27 টি গ্রশ্ন

  5. Md Solaiman Ali

    278 পয়েন্ট

    49 টি উত্তর

    43 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা Ask Answers বহন করবে না৷
...