25 বার দেখা হয়েছে
"কুরআন ও হাদিস" বিভাগে করেছেন

2 উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
ইতিকাফে আল্লাহর সঙ্গে বান্দার নীবিড় সম্পর্ক ও ভালোবাসা স্থাপনের এক অনন্য মাধ্যম। পার্থিব সব মোহ এবং ব্যতি- ব্যস্ততা বর্জন করে আল্লাহর সান্নিধ্য লাভের অন্যতম উপায়। নিজেকে আপন রবের সমীপে সমর্পণের সর্বোত্তম মৌসুম। ইতিকাফের গুরুত্ব ও মাহাত্ম্য স্বয়ং রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবন থেকেই উদ্ভাসিত হয়ে উঠে। আম্মাজান হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মৃত্যু অবধি রমজানের শেষ দশকে এতেকাফে বসেছেন। (সহিহ বুখারি, হাদিস নম্বর-২০২৬) তাই রমজানের শেষ দশকের ইতিকাফ মুমিন জীবনে আল্লাহর নৈকট্য ও আখেরাতের পুঁজি সংগ্রহের সুবর্ণ সুযোগ। পুরুষদের জন্য ইতিকাফ মসজিদে করা জরুরি। পৃথিবীর সব মসজিদ আল্লাহ তায়ালার ঘর। আর আল্লাহর ঘরের পবিত্রতার ব্যাপারে কোরআনে কারীমে ইরশাদ হয়েছে, ‘আমার গৃহ তাওয়াফকারী, কেয়ামকারী ও রুকু- সেজদাকারীদের জন্য পবিত্র রাখো।’ (সূরা হজ্জ, আয়াত নম্বর-২৬)। তাই ইতিকাফকারীর জন্য ইতিকাফরত অবস্থায় এমন কোনো কাজ করা যাবে না, যা মসজিদের পবিত্রতা রক্ষা ও তার ইতিকাফ আদায় হওয়ার পথে অন্তরায়। যেমন মসজিদের ভেতরে গল্প-গুজব করা, অপ্রয়োজনে দুনিয়াবী কথাবার্তা বলা, অন্যের গীবত-শেকায়েত করা ইত্যাদি। বরং ইতিকাফকারীর জন্য উচিত হলো, সারাক্ষণ নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির- আযকার, দ্বীনি কিতাবাদী অধ্যয়ন ইত্যাদি ইবাদাত-বন্দেগীর মধ্যে ব্যস্ত থাকা। প্রয়োজনে কল্যাণকর ও ভালো কথাবার্তা বলতেও কোনো সমস্যা নেই। আজকাল মোবাইল-ফোন আমাদের জীবনের প্রয়োজনীয় একটি অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। তাই ইতিকাফকারীর জন্য মসজিদে মোবাইল- ফোন সঙ্গে রাখা এবং এর মাধ্যমে পরিবার ও ব্যবসা-বাণিজ্যের প্রয়োজনীয় খোঁজ-খবর রাখা জায়েয আছে। কিন্তু মোবাইলের মাধ্যমে অপ্রয়োজনীয় কথাবার্তা বলা, গেমস খেলা, ভিডিও ওয়াজ বা অন্য কোনো প্রোগ্রাম দেখা জায়েয নেই। আর মোবাইলের মাধ্যমে ক্রিকেট খেলা দেখা বা নাচ গান দেখা তো সম্পূর্ণ নাজায়েয ও হারাম। চাই তা মসজিদের ভেতরে হোক বা বাইরে। তবে অডিওর মাধ্যমে কোরআন তেলাওয়াত বা ওয়াজ শুনতে কোনো অসুবিধা নেই। (ফাতাওয়া হিন্দিয়া: ১/২৩৩, আল বাহরুর রায়েক: ২/৫৩০-৫৩২, আপকে মাসায়েল আওর উনকা হল: ৪/৬৩২)।
0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
না করাটাই উত্তম তবে খুব বেশি প্রয়োজনের ক্ষেত্রে ব্যবহার করাটা জায়েজ রয়েছে। 

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
3 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
2 টি উত্তর
1 টি উত্তর
14 ফেব্রুয়ারি "তথ্য ও প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mohammad Sayem
2 টি উত্তর
22 সেপ্টেম্বর, 2020 "মোবাইল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rahman
1 টি উত্তর
8 সেপ্টেম্বর, 2020 "ফতোয়া" বিভাগে জিজ্ঞাসা করেছেন Khorshed

16,792 টি প্রশ্ন

17,017 টি উত্তর

526 টি মন্তব্য

775 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷

জনপ্রিয় প্রশ্নসমূহ (গত 30 দিন)

  1. এম এম কিট খাওয়ার পর ৩০ দিন রক্তক্ষরণ হয়ে... এখন ২৪ দিন পর আবার রক্তক্ষরণ শুরু হয়ে যা আজকে ৪দিন. গত ২দিন অনেক বেশী রক্তক্ষরণ হচ্ছে এখন আমি কি করবো?
  2. টেলিটক সিমে ইন্টারনেট ও টাকা কীভাবে দেখা যায়?
  3. এম এম কিট খাওয়ার পর ৩০ দিন মাসিক হয়ে বন্ধ হয়৷ এখন ২৪ দিন পর আবার মাসিক হচ্ছে৷ এটা কি কোনো সমস্যার লক্ষন?
  4. এম এম কিট খাওয়ার পর ৩০ দিন রক্তক্ষরণ হয়ে.. ডাক্তার দেখাইছি আল্ট্রা করে কোনো সমস্য পায় নাই. এখন ২৪ দিন পর আবার রক্তক্ষরণ শুরু হয়ে যা আজকে ৪দিন. গত ২দিন অনেক বেশী রক্তক্ষরণ হচ্ছে এখন আমি কি করবো?
  5. আমি গত 5 তারিখ mm kit ওষুধ সেবন করেছি। 25 তারিখ আমার স্বামীর সাথে আবার অসুরক্ষিত সহবাস করি৷ এখন কি আমাদের বাচ্চা হবে?
11 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 11 জন অতিথি
  1. তানহা

    1152 পয়েন্ট

    216 টি উত্তর

    75 টি গ্রশ্ন

  2. musfiqur356

    976 পয়েন্ট

    156 টি উত্তর

    196 টি গ্রশ্ন

  3. Md.Sabbir

    826 পয়েন্ট

    151 টি উত্তর

    71 টি গ্রশ্ন

  4. Mohammad Sayem

    575 পয়েন্ট

    101 টি উত্তর

    69 টি গ্রশ্ন

  5. Md.Suny

    487 পয়েন্ট

    81 টি উত্তর

    82 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা Ask Answers বহন করবে না৷
...