314 বার দেখা হয়েছে
"শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
এমিল ডারখাইমের মতো ব্যক্তির প্রতিষ্ঠাকালীন কাজের ক্ষেত্রে সমাজবিজ্ঞানের উদ্ভবের পরে থেকেই বিস্তৃত সামাজিক প্রক্রিয়াগুলির ম্যাক্রো-স্তরের অধ্যয়নটি অধিক প্রভাবশালী পদ্ধতির ছিল এবং এটি অনুশীলন করা হয়। উদাহরণস্বরূপ, ডারখাইম সমজাতীয় ঐতিহ্যবাহী সমিতিগুলি থেকে শিল্পোন্নত সমাজগুলিতে বড় আকারের স্থানান্তর অধ্যয়ন করেছিল, যেখানে প্রতিটি ব্যক্তি একটি অত্যন্ত বিশেষ ভূমিকা পালন করেছিল। প্রারম্ভিক সমাজবিজ্ঞানীরা যে ধরণের প্রশ্ন জিজ্ঞাসা করেছিলেন: ম্যাক্রোসোকিওলজির প্রতি প্রবণতা স্পষ্টভাবে প্রমাণিত: সমাজগুলি কী একসাথে রাখে? সমাজগুলি কীভাবে নিয়ম (এবং বিচ্যুতি) প্রতিষ্ঠা ও পরিচালনা করে? কোন কারণগুলি সামাজিক পরিবর্তনের দিকে পরিচালিত করে এবং এই পরিবর্তনের ফলাফলগুলি কী? ম্যাক্রোসোকিওলজিস্টরা সামগ্রিকভাবে সমাজের দিকে মনোনিবেশ করেন, এমন কিছু হিসাবে যা পৃথক লোকের যোগফলের চেয়ে আগে এবং তার চেয়ে বড়।

মাইক্রো স্তরে সামাজিক জীবন অধ্যয়ন ক্ষেত্রের ইতিহাসে আরও সাম্প্রতিক উন্নয়ন (বিংশ শতাব্দীর শুরু এবং মাঝামাঝি), এবং জর্জ হার্বার্ট মিড, হারবার্ট ব্লুমার, এবং প্রতীকী ইন্টারঅ্যাকশনিজমের দৃষ্টিভঙ্গির প্রবর্তক দ্বারা নেতৃত্ব দেওয়া হয়েছিল এবং এফিং গফম্যান মাংস একটি বাস্তববাদী এবং আচরণবাদী ছিলেন, যার অর্থ বেশ কয়েকটি জিনিস। বাস্তববাদীদের কাছে সত্যিকারের বাস্তবের বাস্তব জগতে "সেখানে" উপস্থিত নেই। এটি "সুনির্দিষ্টভাবে তৈরি হয়েছিল যেমন আমরা বিশ্বের পক্ষে এবং এর সাথে কাজ করি। “ লোকেরা তাদের জ্ঞানকে স্মরণ করে এবং তাদের জ্ঞানকে ভিত্তি করে যা তাদের পক্ষে কার্যকর ছিল এবং তার পরিবর্তনে সম্ভবত "কাজ করে না"। “ লোকেরা তাদের ব্যবহার অনুসারে বিশ্বের যে সামাজিক ও শারীরিক "বস্তুগুলি" সম্মুখীন হয় তার সংজ্ঞা দেয়। আমরা যদি অভিনেতা বুঝতে চাই, আমাদের অবশ্যই বুঝতে হবে যে লোকেরা আসলে কী করে। মিডের কাজের উপর নির্মিত ব্লুমার। তিনি বিশ্বাস করতেন যে ব্যক্তিগণ সম্মিলিত এবং স্বতন্ত্র কর্মের মাধ্যমে তাদের নিজস্ব সামাজিক বাস্তবতা তৈরি করে এবং সামাজিক বাস্তবতা সৃষ্টি একটি ধারাবাহিক প্রক্রিয়া। গফম্যান নাট্যতাত্ত্বিক পদ্ধতির সূত্রপাতের মাধ্যমে মিড এবং ব্লুমার উভয়কেই ব্যাখ্যা করেছিলেন। লোকেরা তাদের দৈনন্দিন জীবনে নিযুক্ত করা অভিনয় এবং নাট্য অভিনয়গুলির মধ্যে একটি সংযোগ দেখেছিল। নাটকীয় পারফরম্যান্সের মতো সামাজিক মিথস্ক্রিয়ায়, এমন একটি সামনের অঞ্চল রয়েছে যেখানে "অভিনেতা" (ব্যক্তি) শ্রোতার সামনে মঞ্চে থাকে। এখানেই স্ব এবং পছন্দসই ইমপ্রেশনগুলির ধারণার ইতিবাচক দিকটি তুলে ধরা হয়েছে। পিছনের অঞ্চল বা মঞ্চটি এটিকে একটি গোপন বা ব্যক্তিগত জায়গা হিসাবে বিবেচনা করা যেতে পারে যেখানে ব্যক্তিরা নিজেরাই হতে পারে এবং সমাজে তাদের ভূমিকা বা পরিচয় থেকে সরে যেতে পারে। সামনের মুখোমুখি মিথস্ক্রিয়াগুলি হ'ল এমন একটি মঞ্চ যেখানে লোকেরা ভূমিকা পালন করে এবং ছাপ পরিচালনার অনুশীলন করে (অর্থাত "" সংরক্ষণের মুখ ")। অন্যান্য বিদ্বানগণ তখন থেকে মাইক্রো-লেভেল সামাজিক প্রক্রিয়াগুলি অধ্যয়নের জন্য নতুন গবেষণা প্রশ্ন এবং পদ্ধতি তৈরি করেছেন।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
21 জুন, 2021 "জীব বিজ্ঞান" বিভাগে প্রশ্ন করেছেন Musfiqur Rahman
1 টি উত্তর
2 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
17 ডিসেম্বর, 2021 "শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে প্রশ্ন করেছেন Muhammad Abdul Hay
1 টি উত্তর
3 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর

34,089 টি প্রশ্ন

33,032 টি উত্তর

1,585 টি মন্তব্য

3,233 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
21 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 21 জন অতিথি
আজকে ভিজিট : 29284
গতকাল ভিজিট : 37844
সর্বমোট ভিজিট : 43485515
  1. সোয়াইবুল

    75 পয়েন্ট

    5 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Kuddus

    60 পয়েন্ট

    12 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Lima24

    55 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. Towhid-khan

    55 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  5. Saown

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...