Ask Answers এ আপনাকে স্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং সাইটের অন্যান্য সদস্যদের কাছ থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন
7 বার দেখা হয়েছে
"খাদ্য ও পুষ্টি" বিভাগে করেছেন নিবন্ধিত সদস্য

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন সিনিয়র সদস্য

ডিম আমাদের একটি প্রিয় খাবার। সন্দেহাতীতভাবে ডিম একটি পুষ্টিকর খাবার। হঠাৎ অতিথি আপ্যায়নে আমাদের দেশে ডিমের কদর অনেক আগে থেকেই। এ কথা হলফ করেই বলা যায় যে, ডিম খাওয়ার কথা উঠলে আমাদের দেশের অধিকাংশ লোকজনই মুরগির ডিমকেই বেছে নেবেন। বিশেষ করে হাঁসের ডিমের পাশে মুরগির ডিমকেই বেশি পছন্দ। এর কারণ হলো, প্রচলিত ধারণা হচ্ছে মুরগির ডিমে বেশি পুষ্টি থাকে। 

এছাড়া হাঁসের ডিমের রয়েছে নানা বদনাম। যেমন: অনেকেই মনে করেন, হাঁসের ডিমে হাঁপানি হয় কিংবা হাঁপানি বাড়ে। আবার অনেকের ধারণা হাঁসের ডিম অ্যালার্জির উদ্রেক করে। কাজেই ডিম যদি খেতেই হয় তো মুরগির ডিমই খাওয়া ভালো—এমন ধারণায় আমরা অনেকেই বন্দি। 

কিন্তু ডিম সম্পর্কে এই ধারণাগুলো কি ঠিক? 
স্বাদ, পছন্দ কিংবা দামের বিবেচনায় হাঁস এবং মুরগির ডিমকে পার্থক্য করা গেলেও পুষ্টিমানের বিবেচনায় উভয় ডিমের মূল্যই সমান৷ খাদ্য বিজ্ঞানীদের মতে, হাঁস এবং মুরগি উভয় ডিমেরই পুষ্টিমূল্য সমান। একই ওজনের একটি হাঁসের ডিম ও একটি মুরগির ডিমের পুষ্টিমান প্রায় একই রকম হবে। কাজেই অযথা মুরগির ডিমের দিকে ঝুঁকে পড়ার কোনো কারণ নেই। 
আবার বাজারের দিকে তাকালে দেখতে পাই উল্টো চিত্র। বেশি দাম দিয়ে লোকজন মুরগির ডিমই বেশি কিনছেন। অন্যদিকে মুরগির ডিমের চেয়ে ওজন সম্ভবত কিছুটা বেশি হওয়ার পরও কম দামে বিক্রি হচ্ছে হাঁসের ডিম। কাজেই যারা কম দামের জন্য হাঁসের ডিম কিনছেন তারা কিন্তু জিতে যাচ্ছেন পুষ্টিমূল্যের বিবেচনায়। তবে পছন্দের কথা আলাদা, কেউ যদি মুরগির ডিম খেতে পছন্দ করেন এবং সে কারণেই বেশি দাম দিয়ে মুরগির ডিম কিনে নেন তাহলে কোনো কথা নেই। কিন্তু মুরগির ডিমে পুষ্টি বেশি মনে করে থাকলে একটি কথা আছে। আর তা হলো, আপনি ভুল করছেন। পুষ্টিমানের বিবেচনায় মুরগির ডিম ও হাঁসের ডিমের মধ্যে কোনো পার্থক্য নেই বললেই চলে। 
আর হাঁসের ডিমের সঙ্গে হাঁপানির কোনো সম্পর্ক নেই। আর অ্যালার্জি? ও তো সব ডিমেই হতে পারে। তাহলে দোষটা শুধু হাঁসের ডিমের উপর চাপানো কেন? শুধু ডিম কেন যে কোনো খাবারের প্রতিই যে কারও অ্যালার্জি থাকতে পারে, খাবারের অ্যালার্জির বিষয়টি কোনোক্রমেই এভাবে একতরফা হাঁসের ডিমের উপর চাপিয়ে দিয়ে বিচার করা যায় না। 
লেখক - ডাঃ সজল আশফাক

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
16 মে "খাদ্য ও পুষ্টি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Minka সিনিয়র সদস্য
1 টি উত্তর
1 টি উত্তর
19 জুলাই "খাদ্য ও পুষ্টি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mohammad Sayem অভিজ্ঞ সদস্য
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
19 জুলাই, 2019 "খাদ্য ও পুষ্টি" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারাবি সিনিয়র অভিজ্ঞ সদস্য
1 টি উত্তর
14 জুলাই, 2019 "খাদ্য ও পুষ্টি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kuddus জ্ঞানী সদস্য
1 টি উত্তর
1 টি উত্তর
3 আগস্ট, 2019 "খাদ্য ও পুষ্টি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Minka সিনিয়র সদস্য

9,723 টি প্রশ্ন

9,871 টি উত্তর

288 টি মন্তব্য

387 জন সদস্য

আস্ক অ্যানসারস বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি অনলাইন কমিউনিটি। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
9 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 9 জন অতিথি
আজকে ভিজিট : 4351
গতকাল ভিজিট : 18523
সর্বমোট ভিজিট : 2247889
  1. Shakil

    1091 পয়েন্ট

    218 টি উত্তর

    4 টি গ্রশ্ন

  2. Mrinmoy

    647 পয়েন্ট

    129 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Md Rasikul

    423 পয়েন্ট

    81 টি উত্তর

    17 টি গ্রশ্ন

  4. Tawfiq

    332 পয়েন্ট

    65 টি উত্তর

    4 টি গ্রশ্ন

  5. Md. Nur Nabi

    291 পয়েন্ট

    56 টি উত্তর

    0 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা Ask Answers বহন করবে না৷
...