ইলমে কালামের ক্ষেত্রে বা বলা যায় আকাইদের ক্ষেত্রে আহলুস সুন্নাত ওয়াল জামা'আতের মধ্যে দুটি ধারা। তা হল আশআরিয়্যা ও মাতুরীদিয়্যা। আশআরিয়্যা মতবাদটি ইমাম আবুল হাসান আলী ইবনে ইসমাঈল আল-আশআরী-র দিকে সম্পৃক্ত। তাঁর মতবাদ আশআরিয়্যা মতবাদ নামে আখ্যায়িত। আকাইদের ক্ষেত্রে যারা ইমাম আবুল হাসান আশআরী রহমাতুল্লাহি আলাইহি এর অনুসারী তাদেরকে বলা হয় আশআরী, আশআরিয়্যা ও আশাইরা। আর মাতুরীদিয়্যা মতবাদটি ইমাম আবূ মানসূর মুহাম্মাদ ইবনে আহমদ আল মাতুরীদী-এর দিকে সম্পৃক্ত। তাঁর মতবাদ মাতুরীদিয়্যা মতবাদ নামে আখ্যায়িত। যারা আকীদাগত বিষয়ে ইমাম আবূ মানসূর মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি এর অনুসারী, তাদেরকে বলা হয় মাতুরীদী। আশআরিয়্যা মতবাদটি ৪র্থ হিজরী শতাব্দী হতে আজ পর্যন্ত ইলমে কালামের সর্ববৃহৎ এবং প্রসিদ্ধতম মতবাদ হিসেবে চলে আসছে।
পক্ষান্তরে আহলে ইলম এর উপর মাতুরীদিয়্যা মতবাদটির প্রভাব অত্যন্ত সুদূর প্রসারী। আজও দ্বীনী প্রতিষ্ঠান ও মাদ্রাসাসমূহে মাতুরীদিয়্যা মতবাদটিকে ইসলামী আকাইদের প্রসিদ্ধতম উৎসসমূহের মধ্যে গণ্য করা হয়। মাতুরীদীর মতবাদ বেশীরভাগ মা-ওয়ারা উন্নাহার১ এর এলাকাসমূহে, হিন্দুস্তান ও পাকিস্তানের দেশসমূহে এবং তুর্কিস্তানী এলাকায় বিস্তার লাভ করে আছে।
ইমাম আবুল হাসান আশআরী রহমাতুল্লাহি আলাইহি এবং ইমাম আবূ মানসূর মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি উভয়েই সুন্নী ছিলেন এবং সম্মিলিত প্রতিদ্বন্ধী (মু'তাযিলাগণ) এর বিরুদ্ধে সংগ্রাম করেছিলেন।
কিছু কিছু ব্যাপারে ইমাম আশআরী ও ইমাম মাতুরীদির মধ্যে মতবিরোধও পাওয়া যায়, তবে অধিকাংশ মৌলিক বিষয়সমূহে তাঁরা ঐক্যমত্য কিংবা কাছাকাছি মত পোষণ করতেন।
টীকাঃ- ১ জায়হান/আমুদরিয়া নদীর উত্তর পূর্ব অঞ্চলীয় এলাকাকে মাওয়ারা উন্নাহার এলাকা বলা হয়। বর্তমানে এখানে রয়েছে উযবেকিস্তান ও তাজিকিস্তান। এর মধ্যে রয়েছে বোখারা, সমরকন্দ, তাশখন্দ, তিরমীয প্রভৃতি ইতিহাস প্রসিদ্ধ স্থানসমূহ।