101 বার দেখা হয়েছে
"দৈনন্দিন সমস্যা" বিভাগে করেছেন

1 টি উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
প্রথমে একটা গল্প বলি - 

২০ বছর ধরে লিফটে চড়েন না ব্যাংকার হাবিব উল্লাহ্ সাহেব। ২০ বছর আগে এক অফিসে লিফটে চড়ার পর বিদ্যুৎ চলে যায়। ১৫ মিনিটের জন্য ভেতরে আটকা পড়েন তিনি। এর পর থেকে লিফটের প্রতি প্রচণ্ড এক ভীতি জন্মায় তাঁর। তাঁর বিশ্বাস, লিফটে উঠলেই একসময় তা বন্ধ হয়ে যাবে এবং তিনি আর কখনোই বের হতে পারবেন না।

এরপর তিনি একবারই লিফটে চড়েছিলেন। তারপর হৃৎপিণ্ডটা যেন লাফাতে শুরু করেছিল, দম বন্ধ হয়ে আসছিল, মনে হচ্ছিল মারা যাবেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, তিনি পদোন্নতি প্রত্যাখ্যান করেছেন, কেননা তাহলে তাঁকে বসতে হবে ১০ তলায় এবং লিফট ব্যবহার করতে হবে।

♦ ভয় যখন অস্বাভাবিক 

নির্দিষ্ট বস্তু, বিষয় বা পরিস্থিতিতে একটি নির্দিষ্ট মাত্রা পর্যন্ত ভয় গ্রহণযোগ্য। কিন্তু এই ভয়ের অনুভূতি যদি স্বাভাবিকতার সীমা অতিক্রম করে অতিরিক্ত হয়, তখন তা একটি রোগ। একে বলে ফোবিয়া বা ফোবিক ডিজঅর্ডার বা অহেতুক ভীতি রোগ। অনেকে বিভিন্ন প্রাণী যেমন—কুকুর, সাপ, টিকটিকি, তেলাপোকা, মাকড়সা ইত্যাদি অতিরিক্ত ভয় পান। কারও ভীতি বিভিন্ন প্রাকৃতিক অবস্থা যেমন—উচ্চতা, ঝড়, সমুদ্র, পাহাড় ইত্যাদিকে। কেউ আবার রক্ত, ক্ষত, ইনজেকশন—এসব দেখলে অজ্ঞান হয়ে পড়েন ভয়ে।

♦ বিভিন্ন পরিস্থিতিতে যেমন— বিমানে চড়তে, লিফটে উঠতে, বদ্ধ স্থানে অনেকের ভীতি জন্মায়। কেউ একা থাকলে ভয়ে অসুস্থ হয়ে পড়েন, কেউ আবার অনেক জনসমাগমের মধ্যে ফোবিয়ায় আক্রান্ত হন, দম বন্ধ হয়ে আসে। আক্রান্ত ব্যক্তির এই অস্বাভাবিক পর্যায়ের ভয় তাঁর ব্যক্তিগত, সামাজিক ও কর্মজীবনে ব্যাঘাত ঘটায়। বিষয়টি সেই মানুষ এড়িয়ে চলেন যেকোনোভাবে।

♦ ভয় পেলে যা হয়

আক্রান্ত ব্যক্তির কিছু লক্ষণ দেখা দেয়। যেমন—হাত-পা কাঁপা, মুখ শুকিয়ে আসা, বুক ধড়ফড় করা, শ্বাসকষ্ট, দম বন্ধ ভাব, বুকের মাঝে চাপ, ব্যথা, অতিরিক্ত ঘাম, ক্লান্তি, মাথা ঝিম ঝিম করা, মাথা ঘোরা, পেটের মধ্যে অস্বস্তি, ডায়রিয়া, বমি বমি ভাব বা বমি ইত্যাদি। 

♦ চিকিৎসা কী?

ফোবিয়া একধরনের মানসিক রোগ এবং এর মূল চিকিৎসা হলো সাইকোথেরাপি, বিশেষত বিহেভিয়ার থেরাপি। এই থেরাপিতে ব্যক্তির অনাকাঙ্ক্ষিত বা অস্বাভাবিক আচরণকে ধীরে ধীরে চর্চা ও কৌশল প্রয়োগের মাধ্যমে আকাঙ্ক্ষিত আচরণে পরিবর্তিত করা হয়। কোনো কোনো ক্ষেত্রে উদ্বেগের শারীরিক-মানসিক উপসর্গ কমাতে ওষুধ ব্যবহারেরও প্রয়োজন হতে পারে। 

তথ্যসূত্রঃ- জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট। 

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
17 জুন, 2020 "দৈনন্দিন সমস্যা" বিভাগে প্রশ্ন করেছেন Abdul Wahid
1 টি উত্তর
14 নভেম্বর, 2022 "দৈনন্দিন সমস্যা" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
0 টি উত্তর
1 ডিসেম্বর, 2022 "যৌন সমস্যা" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
23 এপ্রিল, 2022 "নারী স্বাস্থ্য" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল

34,066 টি প্রশ্ন

33,013 টি উত্তর

1,580 টি মন্তব্য

3,222 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
13 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 13 জন অতিথি
আজকে ভিজিট : 17752
গতকাল ভিজিট : 27103
সর্বমোট ভিজিট : 43047659
  1. Towhid-khan

    55 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Sorwar201277

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Farhana

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. Rifa_Moni

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  5. Tumpa_Moni

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...