44 বার দেখা হয়েছে
"ফতোয়া" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
“যারা পছন্দ করে যে, ঈমানদারদের মধ্যে অশ্লীলতা প্রসার লাভ করুক, তাদের জন্যে ইহাকাল ও পরকালে রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি। আল্লহ জানেন, তোমরা জান না।” –সূরা নুর, আয়াতঃ ১৯।

রসুলুল্লহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তিন ব্যক্তির জন্যে আল্লহ তা’আলা জান্নাত হারাম করেছেন- নেশাদার দ্রব্যে আসক্ত ব্যক্তি, পিতা-মাতার অবাধ্য সন্তান, এবং দাইয়ুস।

(মুসনাদে আহমাদ, হাদিস নং ৫৮৩৯, সহীউল জামে, হাদিস নং ৩০৪৭)

দাইয়ুস সম্পর্কে রসুলুল্লহ স. বলেছেন,“ঐ ব্যক্তিকে দাইয়ুস বলা হয় যে তার পরিবারের অশ্লীলতা ও কু-কর্মকে মেনে নেয়।” (মুসনাদে আহমদ, নাসাঈ)

অর্থাৎ যে ব্যক্তি তার স্ত্রী-কন্যা সহ পরিবারের অধীনস্ত অন্য সদস্যদের বেপর্দা চলাফেরা ও অশ্লীল কাজকর্ম বা ব্যভিচারকে স্বাভাবিকভাবে গ্রহণ করে অথবা কোনরূপ বাধা না দিয়ে মৌনতা অবলম্বন করে।

 ইমাম যাহাবী রহ. বলেছেন, ‘দাইয়ূস’ সে ব্যক্তি, যে তার স্ত্রীর ফাহেশা কাজ সম্পর্কে অবগত। কিন্তু তার প্রতি ভালোবাসার কারণে এ ব্যাপারে সে উদাসীন থাকে। অথবা তার উপর তার স্ত্রীর বৃহৎ ঋণ বা মোহরানার ভয়ে কিংবা ছোট ছেলেমেয়েদের কারণে সে স্ত্রীকে কিছুই বলে না এবং যার আত্ম-সম্মানবোধ বলতে কিছুই নেই’। (যাহাবী, কিতাবুল কাবায়ের- ১/৫০)

হাদিসটির ব্যাখ্যা বিস্তারিত। তবে এখানে মুল বিষয় হলঃ- ফাহেশা বা অশ্লীলতা। যে তার নিজ পরিবারে ইসলামী অনুশাসন মেনে চলতে শিথিলতা প্রদর্শন করে, স্ত্রী-কন্যাদেরকে পর্দার আদেশ করে না, পর্দা পালনে উৎসাহিতও করে না, ঘরে নিষিদ্ধ গান-বাদ্য দিব্যি চলে, এর কোন প্রতিবাদ করে না; এ রকম সকল শরীয়াহ বিরোধী অশ্লীলতাকে মেনে নেয় – সে ব্যক্তিই হচ্ছে 'দাইয়ুস'।

দাইয়ুস ব্যক্তি সম্পর্কে রসুলুল্লহ স. বলেছেন, “দাইয়ুস 
কখনোই জান্নাতে প্রবেশ করবে না।” (নাসায়ী শরীফঃ ২৫৬২, মিশকাতঃ ৩৬৫৫)

রসুলুল্লহ স. আরও বলেছেন, “জেনে রাখো, তোমাদের প্রত্যেকেই দায়িত্বশীল এবং নিজ নিজ অধীনস্থের বিষয়ে তোমাদের প্রত্যেকেই জিজ্ঞাসিত হবে। অতঃপর দেশের শাসক জনগণের উপর দায়িত্বশীল। সে তার দায়িত্বশীলতার ব্যাপারে জিজ্ঞাসিত হবে। পুরুষ তার পরিবারের উপর দায়িত্বশীল। অতএব, সে তার দায়িত্বশীলতার বিষয়ে জিজ্ঞাসিত হবে। স্ত্রী তার স্বামী-গৃহের উপর দায়িত্বশীলা। কাজেই সে তার দায়িত্বশীলতা বিষয়ে জিজ্ঞাসিতা হবে। দাস তার প্রভুর সম্পদের দায়িত্বশীল। সেও এ ব্যাপারে জিজ্ঞাসিত হবে। তোমরা প্রত্যেকেই দায়িত্বশীল এবং প্রত্যেকেই নিজ নিজ অধীনস্থের দায়িত্বশীলতার ব্যাপারে জিজ্ঞাসিত হবে।” (বুখারী : ৮৯৩; মুসলিম: ১৮২৯)

আল্লহ সুবহানাহু ওয়া তা’আলা বলেছেন, “হে বিশ্বাসী বান্দাগন, তোমরা নিজেদেরকে এবং তোমাদের পরিবার-পরিজনকে সেই আগুণ থেকে রক্ষা কর, যার ইন্ধন হবে মানুষ ও পাথর, যাতে নিয়োজিত আছে পাষাণ হৃদয় ও কঠোরস্বভাবের ফেরেশতাগণ। তারা আল্লাহ তা’আলা যা আদেশ করেন, তা অমান্য করে না এবং তারা তা-ই করে যা করতে তাদের আদেশ করা হয়।” (সূরা তাহরিম-৬)

উল্লেখ্য যে একটি পরিবারের কর্তা/ প্রধান অভিভাবক হতে পারে পিতা, বড় ভাই, স্বামী, পুত্র। এরা প্রত্যেকেই তার অধনস্থ কেউ যদি কোন অশ্লীলতা করে অথচ সে তাতে বাধা প্রধান না করে তাহলে উক্ত পাপের দায়ভার তাদের উপরও বর্তাবে। এরাই হচ্ছে দাইউস।

দাইউস ও এর পরিণতি সম্পর্কে রসুলুল্লহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর হাদিসের ভাষ্য তো স্পষ্ট এবং আল্লহর রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেও দিলেন আমরা প্রত্যেকেই দায়িত্বশীল এবং অধীনস্থদের সম্পর্কে আমরা অবশ্যই জিজ্ঞাসিত হবো। উপরন্তু আল্লহ তা’আলা আদেশও করেছেন বান্দা যেন নিজেদেরকে এবং পরিবার-পরিজনদেরকে জাহান্নামের আগুণ থেকে বাঁচায়। তাই সাধারণভাবে সমস্ত অধীনস্থদেরকে এবং বিশেষভাবে পরিবার-পরিজনদেরকে যাবতীয় বেহায়াপনা, অশ্লীলতা, অন্যায়, পাপাচার এবং বে-পর্দা চলাফেরা করা থেকে বিরত রাখা এবং তাদেরকে জাহান্নাম থেকে বাঁচানো আমাদের উপর ফরয।

এরকম আরও কিছু প্রশ্ন

0 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
17 ফেব্রুয়ারি "কুরআন ও হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন তানহা
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
18 মে "ফতোয়া" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারাবি

28,530 টি প্রশ্ন

26,910 টি উত্তর

1,153 টি মন্তব্য

2,324 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷

জনপ্রিয় প্রশ্নসমূহ (গত 30 দিন)

  1. আমি অনেক হস্তমৈথুন করেছি। এর কারনে আমার লিঙ্গের রগ গুলো ভেসে উঠেছে৷ আমি সহবাসে খুবই কম সময় পাই, আমার করনীয় কি?
  2. সেক্স করার সময় বীর্য বের হয়ে যাবার পরেও কিছুক্ষন সেক্স করার ফলে কনডম উপচে বীর্য যোনীর গায়ে লেগে গেলে বা ভেতরে প্রবেশ করলে কি প্রেগন্যান্ট হবার কোনো চান্স আছে?
  3. আমি mm kit খাওয়ার পরে ব্লিডিং হয়েছে ৬ দিন। তারপর আমি সুস্থ হই, কিন্তু ৭ দিন পরে আবার রক্ত জমাট বেধে বের হচ্ছে, সাথে পেটে অনেক ব্যাথা?
  4. প্রথম বার সহবাস করার পর যোনি থেকে রক্তপাত এর পরিমাণ কতটা হয় বা কতক্ষণ হয়?
  5. পিরিয়ডের ডেট ছিলো ২৩ তারিখ। কিন্ত ২৩ তারিখে পিরিয়ড হয় নি। ২৫ তারিখ সহবাস হয়েছে৷ ৫ দিন পার হয়ে গেছে এখনো পিরিয়ড হয়নি। প্রেগন্যান্সির সম্ভাবনা আছে কি?
16 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 16 জন অতিথি
আজকে ভিজিট : 23398
গতকাল ভিজিট : 42721
সর্বমোট ভিজিট : 24845978
  1. Muhammad Abdul Hay

    853 পয়েন্ট

    160 টি উত্তর

    53 টি গ্রশ্ন

  2. Kuddus

    263 পয়েন্ট

    52 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Md_Morsalin

    67 পয়েন্ট

    2 টি উত্তর

    6 টি গ্রশ্ন

  4. Mrhridoyyt

    61 পয়েন্ট

    2 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. $USMAN$

    61 পয়েন্ট

    2 টি উত্তর

    0 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
...