না! এ কথা বলা যায় না। কেননা নবুয়ত একটি বিশেষ পদমর্যাদা, যা আল্লাহ তা'য়ালার পক্ষ থেকে তাঁর মনোনীত বিশেষ বান্দাগণকে দান করা হয়। সুতরাং যতক্ষণ পর্যন্ত শরীয়তের মাধ্যমে এ কথা জানা না যাবে যে, এ বিশেষ পদমর্যাদাটি আল্লাহ তা'য়ালা অমুক ব্যক্তিকে দান করেছিলেন ততক্ষণ পর্যন্ত আমরাও বলতে পারি না যে, তিনি আল্লাহর নবী ছিলেন। যদি আমরা শরীয়ত সম্মত সঠিক প্রমাণ ছাড়া শুধু নিজের মতো কোন লোককে নবী মনে করে নিই এবং প্রকৃতপক্ষে তিনি নবী না হয়ে থাকেন, তবে এই ভুল বিশ্বাসের জন্য আল্লাহ তা'য়ালার দরবারে কঠোর জবাবদিহিতা করতে হবে।
এ বিষয়টা এভাবে আমরা বুঝতে পারি যে, আমাদের মধ্যে কেউ যদি কেবল নিজের ধারণায় কোন লোককে সরকারের প্রতিনিধি বা গভর্নর-জেনারেল মনে করে, আর সে লোক আসলেই গভর্নর না হয়, তবে সরকারের কাছে সে ব্যক্তি অপরাধী বা দোষী সাব্যস্ত হবে। কেননা এমন এক ব্যক্তি- যাকে সরকার গভর্নর হিসেবে নিযুক্ত করেন নি, এমন একজন লোককে সে গভর্নর জেনারেল মনে করে সরকারের প্রতি একটি ভুল বিষয়ের সম্বন্ধ স্থাপন করল, যা অন্যায়!!!
সুতরাং বিগত লোকদের মধ্যে আমরা বিশেষ করে সেসব সম্মানিত মনোনীত বিশেষ ব্যক্তিদেরকেই নবী বলতে পারি, যাঁদের নবী হওয়া শরীয়তের মাধ্যমে প্রমাণিত হবে এবং কুরআন হাদীসে তাঁদেরকে নবী বলে অবহিত করা হয়ে থাকবে।
সুতরাং হিন্দু কিংবা অন্যান্য জাতির সম্প্রদায়ের দেবতা বা অবতারদের সম্পর্কে আমরা বড়জোড় এতটুকু বলতে পারি যে, যদি তাদের কর্ম ও আকিদা বিশ্বাস সঠিক হয়ে থাকে এবং তাদের শিক্ষা আসমানী শিক্ষার বিপরীত না হয়ে থাকে এবং তারা যদি মানবজাতির হেদায়েত ও পথ প্রদর্শনের কাজ করে থাকে, তবে সম্ভবত তারা নবী হয়ে থাকবে। কিন্তু এ কথা বলা যে, তারা নিশ্চিতই নবী ছিল- এটা একান্তই দলীলবিহীন উক্তি বা ভিত্তিহীন অনুমান মাত্র।