576 বার দেখা হয়েছে
"ফতোয়া" বিভাগে করেছেন
ওয়াজিবুল উজূদ কাকে বলে? 

1 টি উত্তর

2 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
ওয়াজিবুল উজূদ এমন সত্তাকে বলা হয় কিংবা এমন অস্তিত্বশীল সত্তাকে বলা হয়, যার অস্তিত্ব (বিদ্যমান হওয়া) ওয়াজিব অর্থাৎ অপরিহার্য এবং তার না থাকাটা অসম্ভব। যিনি ওয়াজিবুল উজূদ হবেন তিনি চিরকাল থেকে আছেন এবং চিরকাল থাকবেন। তাঁর আদিও নেই, অন্তও থাকবে না। কখনো তার "নাস্তি" অর্থাৎ "( অস্তিত্ব) না থাকা" হতে পারবে না। তিনি নিজে থেকেই অস্তিত্বশীল। কেননা যে বস্তু বা সত্তা অন্যের সৃষ্টির দরুন সৃষ্ট হয় এবং অস্তিত্বে আসে, তা ওয়াজিবুল উজূদ হতে পারে না। সুতরাং ইসলামী শিক্ষা অনুযায়ী আল্লাহ তা'য়ালা ওয়াজিবুল উজূদ।  তাঁকে ছাড়া বিশ্বের কোন কিছুই ওয়াজিবুল উজূদ নয়।
করেছেন
শায়খ আমার একটি প্রশ্ন হল কেউ যদি বিশ্বাস করে যে আল্লাহ তাআলা ছাড়াও কোন কিছু হতে পারে  যেমন  তিনি ছাড়া ও আমাদের চারপাশের ওপর নিচ, ডান বাম  দান এই স্থান গুলো যদি  ওয়াজিবুল ওজুদ  তথা এগুলো সৃষ্টিকর্তার ব্যতীত অস্তিত  আছে চিরস্থায়ী  (নাউজুবিল্লাহ) 

যেমনটা নাস্তিকরা বিশ্বাস করে যে সবকিছু প্রকৃতি থেকেই হয়,এমনটা বিশ্বাস করে কি শিরক হবে না? 

সর্বোপরি একজন মুমিন হিসেবে এক্ষেত্রে  আমাদের শিরিক মুক্ত ঈমান কিভাবে হতে পারে এ বিষয়টি একটু উপস্থাপন করবেন 
করেছেন

প্রথম কথা হলো - আল্লাহ তা'য়ালার হুকুম ছাড়া কোনোকিছুই হয় না, হতে পারে না, সম্ভব নয়। 

দ্বিতীয় কথা হলো - একমাত্র আল্লাহ তা'য়ালাই ওয়াজিবুল উজূদ, তিনি ছাড়া আর কোনোকিছুই ওয়াজুবুল উজূদ নয়। পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিণ, ডান, বাম, উপর, নিচ,  ইত্যাদি যত দিক আছে, সমস্ত দিক এর স্রষ্টা আল্লাহ পাক রাব্বুল আলামীনেরই সৃষ্টি। আল্লাহ পাক জগৎ সৃষ্টি করেছেন বিধায়ই পূর্ব,পশ্চিম, উত্তর, দক্ষিণ, উপর, নিচ, ডান, বাম ইত্যাদি দিক সমূহের সৃষ্টি হয়েছে। তিনি সৃষ্টি না করলে তো এসব অস্তিত্বই লাভ করতো না। যেমন - আপনি একটি খাট তৈরী করলেন, এখন খাট তৈরী করেছেন বিধায়ই তো খাটের উপর নিচ আছে, ডান বাম আছে। উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম আছে। খাট তৈরী না করলে তো আর খাটের উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম ডান বাম উপর নিচ এই দিকগুলো তৈরী হতো না। আল্লাহ্ পাকই এই জগৎ সৃষ্টি করেছেন, জগৎ সৃষ্টির পর তিনিই সৃষ্টি করেছেন বা নির্ধারণ করে দিয়েছেন যে, এই দিকটা হবে পূর্ব, এই দিকটা হবে পশ্চিম, এই দিকটা হবে উত্তর, এই দিকটা দক্ষিণ, এটা হবে ডান, এটা হবে বাম, এটা হবে উপর আর এটা হবে নিচ। সুতরাং ওয়াজিবুল উজূদ একমাত্র আল্লাহ পাকই, তিনি ছাড়া আর কোনোকিছুই ওয়াজিবুল উজূদ নয়, ওয়াজিবুল উজূদ হতে পারে না। 

এরপর তৃতীয় কথা হলো - 

প্রকৃতির স্রষ্টাও আল্লাহ্ পাক, এটা বিশ্বাস করেন তো? প্রত্যেকটা বস্তুরই একটা ধর্ম আছে, বস্তুটা তার নিজস্ব ধর্মানুযায়ী চলে। ধর্মটাই মূলত ওই বস্তুর প্রকৃতি। বস্তুটাও আল্লাহ্ পাক সৃষ্টি করেছেন, ওই বস্তুর ধর্ম কেমন হবে সেটাও আল্লাহ্ পাক সৃষ্টি করেছেন। আল্লাহ্ পাক ইচ্ছা করলে বস্তুর ধর্ম পরিবর্তন করে দিতে পারেন, আটকে রাখতে পারেন, বন্ধ রাখতে পারেন। যেমন- আগুন আল্লাহ্ পাক সৃষ্টি করেছেন। আগুনের ধর্ম পুড়িয়ে ফেলা - এটাও আল্লাহ পাকই সৃষ্টি করেছেন। এই আগুনই হজরত ইবরাহীম আলাইহিস সালামকে পোড়াতে পারে নি বা পোড়ানো বন্ধ রেখেছিলো - এটাও হয়েছে আল্লাহ্ পাকেরই হুকুমে বা নির্দেশে। অথচ আগুনের ধর্ম তথা প্রকৃতি ছিলো পুড়িয়ে ফেলা। 

ক্ষুদ্র ক্ষুদ্র বস্তু মিলেই এই বিশাল জগতের সৃষ্টি হয়েছে, আর এই সামগ্রিক বাস্তুজগতের সামগ্রিক ক্রিয়াশীল ধর্মই হচ্ছে প্রকৃতি। যেটাকে নাস্তিকরা মানে খুব শখ করে। অথচ এই ক্ষুদ্র ক্ষুদ্র বস্তু মিলেই এই বিশাল জগত, যেটা আল্লাহ্ পাকই সৃষ্টি করেছেন। আবার এই বিশাল জগতেরই এই বিশাল প্রকৃতি - এটাও আল্লাহ্ পাকই সৃষ্টি করেছেন। নিজেদেরকে খুব বড় জ্ঞানী মনে করা এসব নাস্তিকরা প্রকৃতি মানতে রাজি, কিন্তু প্রকৃতির স্রষ্টা আল্লাহ তা'য়ালাকে মানতে রাজি নয়৷ এর একটাই কারণ বলে আমি মনে করি! আর সেটা হচ্ছে মানুষের প্রতি দেয়া আল্লাহর জীবন বিধান। সৎ কর্মের পুরস্কার আর অসৎ কর্মের শাস্তি। এখানে মূলত অসৎ কর্মের শাস্তিটাই ফ্যাক্ট বা মূল বিষয়। আল্লাহকে মানলে আল্লাহর দেয়া জীবন বিধানকে মানতে হবে, না মানলে শাস্তি অবধারিত, জাহান্নাম নিশ্চিত। তাই তারা আল্লাহকে না মেনে প্রকৃতিকে মানছে। কারণ, প্রকৃতিকে মানলে জান্নাত জাহান্নামের ভয় নাই। 

কিন্তু আসলে তারা বোকার স্বর্গে বাস করছে। তারা যতই আল্লাহকে না মানুক, প্রকৃতিকে খোদা মানুক বা সবকিছুই প্রকৃতি থেকে প্রাকৃতিকভাবেই হচ্ছে বলে বিশ্বাস করুক - এই প্রকৃতিই একদিন তার প্রাকৃতিক নিয়মানুযায়ী আল্লাহ্ কে অবিশ্বাসী ওই নাস্তিকদেরকে মহান মহিম আল্লাহ্ পাক রাব্বুল আলামীনের দরবারে উপস্থিত করে দেবে। সেদিন তখন এই প্রকৃতি পূজারী নাস্তিকরা প্রাকৃতিকভাবে কি উত্তর দেয় আমরা দেখবো ইংশা আল্লাহ্। 

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
28 ফেব্রুয়ারি, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
28 ফেব্রুয়ারি, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
28 ফেব্রুয়ারি, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
28 ফেব্রুয়ারি, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
28 ফেব্রুয়ারি, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল

34,057 টি প্রশ্ন

33,008 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,213 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
13 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 13 জন অতিথি
আজকে ভিজিট : 2388
গতকাল ভিজিট : 28812
সর্বমোট ভিজিট : 42840256
  1. MuntasirMahmud

    302 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Limon54

    105 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Kuddus

    85 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. Sijan855

    72 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  5. TeddyAhsan

    71 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...