123 বার দেখা হয়েছে
"ইসলামের ইতিহাস" বিভাগে করেছেন
তার সম্পর্কে বিস্তারিত জানতে চাই

1 টি উত্তর

2 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

আলী ইবন সুলতান মুহাম্মাদ আল-ক্বারী ملا علي القاري পূর্ণ নামঃ নুরুদ্দিন আবুল হাসান আলী বিন সুলতান মুহাম্মদ আল-হারাবী আল-ক্বারী; ৯৩০–১০১৬। যিনি মোল্লা আলী আল-ক্বারী নামে বেশি পরিচিত, ছিলেন হানাফি মাযহাবের একজন ধর্মীয় পণ্ডিত এবং উসমানীয় যুগে আরবি ভাষায় অন্যতম জনপ্রিয় লেখক। এছাড়াও হাদিস, ফিকহ, আইনবিদ, ধর্মতত্ত্ববিদ, আরবি ভাষা ও তাসাউফের অন্যতম ইমাম হিসেবে তিনি বিবেচিত। একাধারে তিনি ছিলেন একজন হাফিজে কুরআন, ফিকাহবিদ, মুহাদ্দিস ও ক্বারী। বাসস্থানের বিবেচনা থেকে তাঁকে হারাবি ও মক্কী বলা হয়। তিনি ‘মোল্লা আলী ক্বারী’ নামে সুপরিচিত। তাঁকে ক্বারী উপাধি দেয়া হয়েছে; যেহেতু কুরআনের ভিন্ন ভিন্ন পঠনপদ্ধতি সম্পর্কে অভিজ্ঞ ছিলেন।খোরাসানের প্রধান শহর ‘হারাত’ এর বাসিন্দা হিসেবে তাঁকে ‘হারাবী’ বলা হয়। খোরাসান বর্তমানে আফগানিস্তানের অন্তর্ভুক্ত।তাঁকে মক্কী বলা হয় যেহেতু তিনি মক্কায় সফর করেছেন, মক্কার আলেমদের থেকে ইলম অর্জন করেছেন এবং মৃত্যু পর্যন্ত সেখানেই বসবাস করেছেন। 

তিনি ৯৩০ হিজরি সালের দিকে ‘হারাত’ শহরে জন্মগ্রহণ করেছেন। সেখানেই বড় হয়েছেন, ইলম অর্জন করেছেন, কুরআন শরিফ মুখস্থ করেছেন। তিনি শাইখ মঈন উদ্দীন বিন হাফেয যাইন উদ্দীন আল-হারাবী এর নিকট তাজবিদ শিক্ষা লাভ করেছেন। তিনি সমকালীন আলেমগণের নিকট ইলমে দ্বীন অর্জন করেছেন। এরপর তিনি মক্কায় চলে আসেন। মক্কাতে থেকে সেখানকার আলেমগণের নিকট দীর্ঘ মেয়াদে ইলমে দ্বীন অর্জন করেছেন। এভাবে ইলম অর্জনের মাধ্যমে মশহুর আলেমে পরিণত হন। তিনি হানাফি মাযহাবের আলেম ছিলেন। তার গ্রন্থাবলি ও জীবনী থেকে সেটাই জানা যায়। হানাফি মাযহাবের অনেক মাসয়ালা নিয়ে তিনি বিশ্লেষণ করেছেন এবং এ মাযহাবের পক্ষে দলিল প্রমাণ উপস্থাপন করেছেন।তিনি দ্বীনদার, তাকওয়াবান ও সুচরিত্রের অধিকারী হিসেবে পরিচিত ছিলেন। নিজ হাতে কাজ করে খেতেন। তিনি ছিলেন দুনিয়ার বিরাগী, আত্মমর্যাদা সম্পন্ন ও অল্পে তুষ্ট একজন ব্যক্তি। মানুষের সাথে কম মিশতেন। ইবাদত-বন্দেগীতে মশগুল থাকতেন। সুন্দর হস্তাক্ষরে প্রতি বছর একটি করে কুরআন শরীফ লিখতেন। লিখিত কুরআন শরিফের পার্শ্বটীকাতে ক্বিরাআত ও তাফসির লিখতেন। সেটি বিক্রি করে যা পেতেন তা দ্বারা দান সাদাকাত করতেন এবং এটি দিয়েই তাঁর বছর চলে যেত।তিনি মনে করতেন শাসকদের নিকটবর্তী হওয়া এবং তাদের উপঢৌকন গ্রহণ করা ইখলাস ও তাকওয়ার পরিপন্থী। তিনি বলতেন: “আল্লাহ আমার পিতার প্রতি রহম করুন। তিনি বলতেন: আমি চাই না যে, তুমি আলেম হও; এই আশংকায় যে, তুমি আমীর-ওমরাদের দরজায় ধরনা দিবে।” [মিরকাতুল মাফাতীহ (১/৩৩১)]

ইলম, আমল ও নেকীর কাজে ভরপুর জীবন কাটিয়ে তিনি ১০১৬ হিজরীতে মতান্তরে ১০১০ হিজরীতে মক্কাতে মৃত্যুবরণ করেন। তবে অগ্রগণ্য মতানুযায়ী তিনি হিজরী ১০১৪  শাওওয়াল মাসে ৮৪ বছর বয়সে মক্কা মুকাররমায় মৃত্যুবরণ করেন। মক্কা আল-মুকাররমায় আল-মুয়াল্লা কবরস্থানে তাকে দাফন করা হয়। 

মোল্লা আলী আল-ক্বারী  এর জীবনী লেখকদের মধ্যে কয়েকজন বলেন, যখন তাঁর মৃত্যুর সংবাদ মিশরের পণ্ডিতদের কাছে পৌঁছেছিল, তারা আল-আজহার মসজিদে তাঁর জন্য গায়েবানা জানাযা নামাজ আদায় করেন। যেখানে চার হাজার বা তারও বেশি লোক উপস্থিত ছিলেন। 

মোল্লা আলী ক্বারী রহঃ কে নিয়ে আলিমদের  ভূয়শী প্রশংসা

*আল-হামাবি ‘খুলাসাতুল আছার’ গ্রন্থ (৩/১৮৫) এ বলেন:

“তিনি ইলমের কর্ণধার, যুগের অনন্য, মতামত বিচার-বিশ্লেষণে অতুলনীয়, তাঁর প্রসিদ্ধি তাঁর গুণ বর্ণনার জন্য যথেষ্ট।”

*আল-ইসামি ‘সামতুন নুজুম’ গ্রন্থ (৪/৪০২) এ বলেন:

আকলি ও নকলি (বর্ণনানির্ভর ও যুক্তিনির্ভর) উভয় জ্ঞানের ভান্ডার। হাদিসে রাসূলের পূর্ণ সুধা পানকারী। মুখস্থ শক্তি ও বোধশক্তির জন্য প্রসিদ্ধ ও নামকরা একজন ব্যক্তিত্ব।”

*লাখনাবি তাঁর ‘আত-তালিক আল-মুমাজ্জাদ’ গ্রন্থে বলেন:

“অত্যুজ্জ্বল ইলম ও স্বনামধন্য মর্যাদার অধিকারী” 

*এরপর তিনি তাঁর লিখিত বেশ কিছু গ্রন্থ উল্লেখ করে বলেন:এগুলো ছাড়াও তাঁর লিখিত আরও অগণিত পুস্তিকা রয়েছে; সবগুলো মূল্যবান।

*নোমানী তার ‘আল-বিজাতুল মুযজাত’ নামক গ্রন্থ (পৃষ্ঠা-৩০) এ বলেন: তিনি ছিলেন সমকালীন আলেমদের মধ্যে সেরা। প্রসিদ্ধ ইমাম, মহান আল্লামা। আকলি ও নকলি অনেক জ্ঞানের আধার ছিলেন তিনি। হাদিস, তাফসির, ক্বিরাআত, উসুলে ফিকহ, আরবী ভাষা, ভাষাবিজ্ঞান ও বালাগাত ইত্যাদি বিষয়ে পারদর্শী ছিলেন।”

*আল-জারকালি তাঁর আল-আলম গ্রন্থে তাঁর সম্পর্কে বলেছিলেন: “আলী বিন (সুলতান) মুহাম্মদ, নূর আল-দীন-আল্লা আল-হারাভি আল-ক্বারি: একজন হানাফী ফকীহ, তাঁর যুগের জ্ঞানী পন্ডিত ছিলেন। ।  তিনি হেরাত শহরে জন্মগ্রহণ করেছিলেন এবং মক্কায় থাকতেন এবং সেখানেই তাঁর মৃত্যুবরণ করেন।

ইবনে তাইমিয়া (রহঃ) ও ইবনুল কাইয়্যেম (রহঃ) কে তিনি যথাযথ মূল্যায়ন করেছেন। তাঁদের দুজনের উপর আরোপিত অভিযোগগুলো তিনি খণ্ডন করতেন এবং তাঁদের পক্ষ নিয়ে কথা বলতেন। তাঁর গ্রন্থাবলির অনেক স্থানে তিনি সলফে সালেহিনের আকিদা সাব্যস্ত করেছেন। যদিও তাঁর গ্রন্থাবলির কিছু কিছু স্থানে সলফে সালেহিনের ‘মানহাজ’ (নীতি) এর পরিপন্থী বিষয় পাওয়া যায়। সেসব ক্ষেত্রে তিনি হানাফি-মাতুরিদি আলেমগণের মাযহাব দ্বারা প্রভাবিত হয়েছেন। আল্লাহর গুণাবলি সংক্রান্ত আয়াতগুলোর ক্ষেত্রে তিনি সলফে সালেহিনদের পরবর্তী আলেমদের নীতি গ্রহণ করেছেন অথবা আল্লাহর গুণাবলিকে ভিন্নার্থে ব্যাখ্যা করার নীতির অনুসারী ছিলেন। জেনে রাখুন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ব্যতীত অন্য সবার মধ্যে গ্রহণীয় ও বর্জনীয় উভয় দিক থাকবে ।

তাঁর প্রসিদ্ধ গ্রন্থগুলো হচ্ছে-

- তাফসিরুল কুরআন

- মিরকাতুল মাফাতিহ

- শারহু নুখবাতুল ফিকার

- আল-ফুসুল আল-মুহিম্মাহ

- শারহু মুশকিলাতুল মুয়াত্তা

- বিদাআতুস সালিক

- শারহুল হিসনিল হাসিন

- শারহুল আরবায়িন নাবাবিয়্যা

- জাওউল মাআলি

- শাম্মুল আওয়ারিদ ফি যাম্মির রাওয়াফেয

- ফাইযুল মুয়িন

- রিসালা ফির্ রাদ্দ আলা ইবনে আরাবি ফি কিতাবিহি আল-ফুসুস ওয়া আলাল কায়িলিনা বিল হুলুল ওয়াল ইত্তিহাদ

এছাড়াও আরও অনেক গ্রন্থ।

তাঁর শিক্ষকদের মধ্যে রয়েছেন-

- ইবনে হাজার আল-হাইছামী আল-ফকীহ

- আলী মুত্তাকি আল-হিন্দি

- আতিয়্যা বিন আলী আল-সুলামি

- মুহাম্মদ সাঈদ আল-হানাফি আল-খোরাসানি

- আব্দুল্লাহ আল-সিন্দি

- কুতুবুদ্দিন আল-মাক্কী

তাঁর প্রসিদ্ধ ছাত্রদের মধ্যে রয়েছেন-

- আব্দুল কাদের আল-তাবারী

- আব্দুর রহমান আল-মুরশিদি

- মুহাম্মদ বিন ফাররুখ আল-মাওরাবী

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
1 টি উত্তর
2 ডিসেম্বর, 2022 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন Badshah
1 টি উত্তর
0 টি উত্তর
15 ডিসেম্বর, 2021 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
29 অক্টোবর, 2021 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
2 এপ্রিল, 2021 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন Hasan312
1 টি উত্তর
23 ফেব্রুয়ারি, 2021 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন তানহা
1 টি উত্তর
31 ডিসেম্বর, 2020 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন Md Noor Alom
1 টি উত্তর
29 ডিসেম্বর, 2020 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন Md Noor Alom

34,040 টি প্রশ্ন

32,997 টি উত্তর

1,575 টি মন্তব্য

3,211 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
16 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 16 জন অতিথি
আজকে ভিজিট : 15728
গতকাল ভিজিট : 25310
সর্বমোট ভিজিট : 42488852
  1. MuntasirMahmud

    277 পয়েন্ট

    55 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    100 পয়েন্ট

    19 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  4. Kuddus

    70 পয়েন্ট

    14 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  5. TAKRIMISLAM

    68 পয়েন্ট

    0 টি উত্তর

    18 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...