158 বার দেখা হয়েছে
"মাধ্যমিক" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
এ কথা সবার জানা যে আধুনিক পৃথিবীতে চলতে গেলে ইংরেজি ভাষায় দক্ষতা থাকা অত্যন্ত জরুরি। এ জন্য যথাযথ প্রশিক্ষণ পাওয়া ইংরেজি ভাষার শিক্ষকের কোনো বিকল্প নেই। ঠিক এই জায়গাতেই আমরা পিছিয়ে আছি। ছাত্রজীবনের অভিজ্ঞতা থেকে বলতে পারি, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে তো বটেই, উচ্চ শিক্ষাতেও দক্ষ ইংরেজি ভাষার শিক্ষকের সংকট বেশ তীব্র।

ইংরেজি জানা শিক্ষক হয়তো অনেক পাওয়া যাবে, কিন্তু ইংরেজি শেখানোর ক্ষমতাসম্পন্ন শিক্ষক? এক কথায় বেশই অপ্রতুল। আর ঠিক এ জন্যই টিচিং ইংলিশ টু স্পিকারস অব আদার ল্যাংগুয়েজেস (টিইএসওএল) আর ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং (ইএলটি) নামের স্নাতকোত্তর কোর্স বা প্রোগ্রামগুলোর লক্ষ্য যুগোপযোগী, দক্ষ ও স্বাবলম্বী ইংরেজি ভাষার শিক্ষক তৈরি করা।

শিক্ষাজীবনের বিভিন্ন পর্যায়ে ইংরেজি ভাষা শেখার বিষয়টিতে নানা অসংগতি চোখে পড়েছে। তাই বিজনেস বা করপোরেট পেশার মোহ ত্যাগ করে একজন দক্ষ ইংরেজি শিক্ষক হওয়ার জন্য তীব্র আত্মপ্রত্যয় অনুভব করেছিলাম। সজ্ঞানেই স্বপ্ন দেখা শুরু করেছিলাম ভবিষ্যতে ইংরেজি ভাষায় শিক্ষকতার পেশা নিয়ে। এর পর থেকেই আমি নানাভাবে খোঁজখবর নেওয়ার চেষ্টা করেছিলাম যে ব্যবসায় প্রশাসনে স্নাতক (বিবিএ) হওয়ার পর কোথায় পড়া উচিত। অনেক যাচাই–বাছাই শেষে আমি ব্র্যাক ইনস্টিটিউট অব ল্যাঙ্গুয়েজ (বিআইএল)–এ টিইএসওএল প্রোগ্রামে ভর্তি হই। সেখান থেকে স্নাতকোত্তর পর্যায়ের পড়াশোনা শেষ করি। সৌভাগ্যক্রমে আমার ভালো ফলাফলের কারণে আমি বিআইএলে ইংরেজি ভাষার শিক্ষক হিসেবে যোগ দিই।

শিক্ষকতায় আসার পর থেকেই আমি আরও ভালোভাবে বুঝতে পারি যে প্রত্যেক সম্ভাবনাময় ইংরেজি শিক্ষকদের টিইএসওএলে ডিগ্রি থাকা আবশ্যক। কেন তা ব্যাখ্যা করছি।

টিইএসওএল বা টেসল প্রোগ্রামটি নানা দিক থেকেই অনন্য। এর প্রধান শক্তি হলো, এটি নন নেটিভ ( এশিয়া, আফ্রিকা, ইউরোপ) দেশের সামাজিক, মনস্তাত্ত্বিক, সাংস্কৃতিক কাঠামোর কথা চিন্তা করে পরিচালিত হয়। পাঠ্যক্রমের প্রতিটি উপাদান শিক্ষার্থীদের দৃষ্টিভঙ্গি (অ্যাটিচ্যুড) ও প্রেরণাকে (মটিভেশন) প্রাধান্য দেওয়া হয়। গোটা কোর্সজুড়ে শিক্ষার্থীরা ইংরেজি ভাষা শিক্ষণের গুরুত্বপূর্ণ তাত্ত্বিক বিষয়গুলো হাতে–কলমে প্রয়োগ করার প্রশিক্ষণ পেয়ে থাকে। সিলেবাস ও পাঠসূচি পরিকল্পনা করা, পাঠ্যবই ও নানা রকম কোর্স উপাদান তৈরি করা, সেসব ক্লাসে প্রয়োগ করার নানা কৌশল রপ্ত করা, পরীক্ষার প্রশ্ন তৈরি, উত্তরপত্র মূল্যায়নের আধুনিক পদ্ধতিগুলো শেখা ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ পাওয়া যায়। সে অনুসারে শিক্ষার্থীদের স্কুল ও কলেজ পর্যায়ে ছাত্র-ছাত্রীদের পাঠদান করতে হয়। শুধু তা–ই না, শিক্ষার্থীদের একে অপরের ক্লাসে উপস্থিত থেকে ‘পিয়ার রিভিউ’ করে তার আলোকে প্রতিবেদন লিখতে হয়। এর ফলে সবাই ইংরেজি ভাষা শিক্ষা দেওয়ার ভালো-মন্দ ব্যবহারিক দিকগুলো সম্পর্কে সরাসরি জানতে পারে। এক পর্যায়ে শিক্ষার্থীরা বিভিন্ন ইংরেজি শিক্ষকের সহকারী হিসেবে কাজ করে তাঁদের অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করতে শেখে।

আরেকটি উল্লেখযোগ্য দিক হচ্ছে এর সমৃদ্ধ থিসিস কোর্স, যেখানে ছাত্র-ছাত্রীদের তাঁদের পছন্দ মাফিক নির্দিষ্ট বিষয়ের ওপর নিয়মিত গবেষণা করে ১০ হাজার থেকে ১২ হাজার শব্দের থিসিস জমা দিতে হয় এবং একটি বিশেষজ্ঞ প্যানেলের সামনে যুক্তিতর্কের মাধ্যমে তা উপস্থাপন করতে হয়। আমার মতে, এটাই একজন স্নাতককে তাঁর ক্যারিয়ারের জন্য তৈরি করে দেয়; তাঁকে কোথাও আটকে থাকতে হয় না। তার মানে দাঁড়াচ্ছে টিইএসওএল একজন শিক্ষার্থীকে নেহাতই শিক্ষক নয়, বরং একজন পরিপক্ব শিক্ষাবিদে পরিণত হতে সহায়তা করে।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
9 মে, 2021 "পড়াশোনা" বিভাগে প্রশ্ন করেছেন ওলিউল্লাহ
1 টি উত্তর
6 জুলাই, 2020 "মাধ্যমিক" বিভাগে প্রশ্ন করেছেন Shahriar kabir
0 টি উত্তর
6 ডিসেম্বর, 2021 "ইন্টারনেট" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
0 টি উত্তর
2 টি উত্তর
13 সেপ্টেম্বর, 2020 "স্বাস্থ্য টিপস" বিভাগে প্রশ্ন করেছেন yousuf haque
1 টি উত্তর

33,908 টি প্রশ্ন

32,836 টি উত্তর

1,567 টি মন্তব্য

3,186 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
18 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 18 জন অতিথি
আজকে ভিজিট : 19221
গতকাল ভিজিট : 35871
সর্বমোট ভিজিট : 41597856
  1. MuntasirMahmud

    763 পয়েন্ট

    150 টি উত্তর

    8 টি গ্রশ্ন

  2. Limon54

    386 পয়েন্ট

    65 টি উত্তর

    61 টি গ্রশ্ন

  3. Rahmat

    275 পয়েন্ট

    35 টি উত্তর

    50 টি গ্রশ্ন

  4. Kuddus

    81 পয়েন্ট

    16 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. Mdmasud999

    56 পয়েন্ট

    1 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...