793 বার দেখা হয়েছে
"পড়াশোনা" বিভাগে করেছেন

2 উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
কোনো বিষয়ে ভালো করার একমাত্র উপায় হল ঐ বিষয়ের ব্যাসিক ভালোভাবে বুঝা, জানা। যেহেতু আপনি বিশেষ করে এইচএসসি এবং পদার্থবিজ্ঞান বিষয়ে জানতে চেয়েছেন তাই আমি যেমন করে প্রস্তুতি নিয়েছিলাম তেমন করেই বলব।

প্রথমত, যে অধ্যায় পড়বেন, তাতে কি কি টপিকস আছে তা একটি খাতায় লিখে নিবেন। এতে ঐ অধ্যায় সম্পর্কে আপনার একটা ধারণা হয়ে যাবে। এরপর একেকটি টপিকে যে সূত্রগুলো আছে তা স্রেফ লিখে নিবেন, এখনই মুখস্থ করতে যাবেন না ।
0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

নিম্নোক্ত বিষয়গুলো আপনাকে খুব সহজেই ফিজিক্স বুঝতে এবং পরীক্ষায় ভাল নাম্বার তুলতে সাহায্য করবেঃ ফিজিক্সে ভাল করার কিছু সহজ উপায় - 

১। মৌলিক সূত্রগুলোর দিকে মনযোগ দিন: পদার্থবিজ্ঞান হল কিছু গুটি কয়েক সূত্রের সমষ্টি এবং এই সূত্রগুলোই পদার্থবিজ্ঞানের মূল ভিত্তি। এই সূত্রগুলো ভালভাবে মনে রাখলে আপনি খুব সহজেই পদার্থবিজ্ঞানের অন্যান্য অংশগুলো ও বুঝতে পারবেন। তবে সূত্রগুলো মুখস্ত করার চেয়ে বুঝে মনে রাখার চেষ্ঠা করবেন। সবচেয়ে ভাল হয় যদি সূত্রগুলোর জন্য মাইন্ডম্যাপ ডেভেলপ করতে পারেন তাহলে খুব সহজেই যেকোন সময় সূত্রগুলি ব্যবহার করতে পারবেন। 

২। সাধারণ সমীকরণগুলো মনে রাখুন: পদার্থবিজ্ঞানে অনেকগুলো সমীকরণ আছে যা আপনি পড়ার সময় অনেকবার পাবেন। এগুলোর মধ্যে কিছু সমীকরণ খুবই সহজ আবার কিছু সমীকরণ খুবই জটিল। কিন্তু মজার ব্যাপার হল জটিল সমীকরণগুলোর সবগুলোই সাধারণ সমীকরণ থেকেই আসে। তাই সবার আগে পদার্থবিজ্ঞানের সাধারণ সমীকরণগুলো আয়ত্ত্ব করে ফেলুন। 

৩। ডেরিভেটিভগুলো ভালভাবে শিখুন: ডেরিভেশন ফিজিক্সের অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। উচ্চতর পদার্থবিজ্ঞানের সবক্ষেত্রেই এর ব্যবহার লক্ষ্যনীয়। সাধারণ ডেরিভেটিভ গুলো খুব সহজে নিষ্পন্ন করা গেলেও জটিল ডেরিভেটিভগুলো শিখতে অনেক সময় এবং চিন্তা করা লাগে। তাই ডেরিভিশনে ভাল করার জন্য ব্যাসিক ডেরিভেশন গুলি ভাল ভাবে শিখুন। 

৪। ক্লাস শুরুর আগেই অধ্যায়টি নিজে নিজে পড়ুন: ক্লাশ শুরুর আগেই কোন উক্ত ক্লাসে যে অধ্যায়টি বুঝানো হবে তা নিজে নিজে বুঝার চেষ্ঠা করুন। এক্ষেত্রে গাণিতিক সমস্যা গুলো এড়িয়ে যান। অধ্যায়টি পড়ার সময় যে অংশ গুলো বুঝতে সমস্যা হয় তা নোট করে রাখুন এবং ক্লাস চলাকালীন সময়ে শিক্ষক থেকে তা বুঝে নিন। 

৫। ক্লাস চলাকালে সর্ব্বোচ্চ মনযোগ দিন:  সাধারণত শিক্ষকরা ক্লাস চলা কালে পাঠ্য অধ্যায় শুরু থেকে শেষ পর্যন্ত সম্পুর্ণভাবে বুঝায়। তাই ক্লাস মনযোগ দিয়ে করলে আপনি খুব সহজেই উক্ত অধ্যায় বুঝতে পারবেন। কোন কিছু না বুঝলে তৎক্ষণাৎ শিক্ষক কে জিজ্ঞাসা করুন। 

৬। গাণিতিক সমস্যায় এককের ব্যবহার: ভালভাবে আয়ত্ব করুন গাণিতিক সমস্যায় ভুল এককের ব্যবহারে আপনার পরীক্ষায় প্রাপ্য নাম্বার কমে যেতে পারে। তাছাড়াও সূত্রের পাশাপাশি এককগুলো মনে রাখলে খুবদ্রুতই আপনি যেকোন ধরণের সমস্যার সমাধান করতে পারবেন। তাই বেশি ব্যবহৃত এককগুলো মনে রাখুন এবং প্রশ্নে উল্লেখিত উপাত্তের ভিত্তিতে একক বের করা শিখুন। 

নিচে ফিজিক্সে সবচেয়ে বেশি ব্যবহৃত একক গুলো উল্লেখ করা হলঃ 
ভরঃ গ্রাম/কিলোগ্রাম (gram/ kilogram) 
বলঃ নিউটন (Newton) 
ত্বরণঃ মিটার/সেকেন্ড^2 (meter/second^2) 
শক্তি/কাজঃ জুল/ কিলোজুল ( Joule/Kilojoule)
 পাওয়ারঃ ওয়াট (watt) 

৭। চিত্রের মাধ্যমে শিখুন: যেকোন জিনিস শেখার ক্ষেত্রে চিত্রের ব্যবহার আপনাকে খুব সহজে এবং কার্যকরী ভাবে শিখতে সাহায্য করবে। এটি আপনার পাঠ্য বিষয় কে একটি দৃশ্যমান স্মৃতি হিসাবে অনেক দিন ধরে মনে রাখতে সাহায্য করবে। এই কৌশলটি ব্যবহারের জন্য চিত্র আকাতে আপনাকে খুব ভাল হতে হবে না। তথ্য উপাত্তের উপর ভিত্তি করে চিত্রটি এমন ভাবে আকুন যাতে আপনি বুঝতে পারেন।

এরকম আরও কিছু প্রশ্ন

3 টি উত্তর
6 মে, 2021 "পড়াশোনা" বিভাগে প্রশ্ন করেছেন Musfiqur Rahman
2 টি উত্তর
2 টি উত্তর
1 টি উত্তর
30 অক্টোবর, 2023 "মোবাইল" বিভাগে প্রশ্ন করেছেন Limon54
1 টি উত্তর
26 অক্টোবর, 2023 "বিজ্ঞান" বিভাগে প্রশ্ন করেছেন Limon54
2 টি উত্তর
1 টি উত্তর
20 মার্চ, 2019 "রোগ ও চিকিৎসা" বিভাগে প্রশ্ন করেছেন ফারাবি

34,034 টি প্রশ্ন

32,962 টি উত্তর

1,573 টি মন্তব্য

3,207 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
22 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 22 জন অতিথি
আজকে ভিজিট : 18357
গতকাল ভিজিট : 38324
সর্বমোট ভিজিট : 42297720
  1. MuntasirMahmud

    202 পয়েন্ট

    40 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  3. TAKRIMISLAM

    68 পয়েন্ট

    0 টি উত্তর

    18 টি গ্রশ্ন

  4. Jara

    53 পয়েন্ট

    0 টি উত্তর

    3 টি গ্রশ্ন

  5. sohelranakgm

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...