193 বার দেখা হয়েছে
"এন্ড্রোয়েড অ্যাপস" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
অ্যাপ বানানোর বেলায় রয়েছে অপার সম্ভাবনা। খুব সাধারণ একটা অ্যাপ সুন্দর চেহারা (ইন্টারফেস) দিয়ে বানিয়ে অনেকেই সাফল্য পেয়েছেন। উদাহরণ হিসেবে, ‘ফ্ল্যাশ লাইট’ বা ‘টিপ ক্যালকুলেটর’-এর কথা বলা যায়। যেগুলো খুব সাধারণ কিন্তু দরকারি। এবার জানা যাক অ্যাপ বানাতে চাইলে কী করতে হবে।

মোবাইল অ্যাপ মূলত চারটি অপারেটিং সিস্টেম বা প্লাটফর্মের ওপর ভিত্তি করে তৈরি হয়—আইওএস (আইফোন ও আইপ্যাডের জন্য), অ্যান্ড্রয়েড (স্যামসাং, সনি ইত্যাদি বেশির ভাগ স্মার্টফোনের জন্য), উইন্ডোজ ফোন (নকিয়া) ও ব্ল্যাকবেরি। এর মধ্যে অ্যান্ড্রয়েড ও আইওএসভিত্তিক অ্যাপের সংখ্যা বেশি।

আইওএস অ্যাপ বানানোর জন্য প্রোগ্রামিং ভাষা অবজেক্টিভ সি বা সুইফট ব্যবহার করতে হয়। অ্যান্ড্রয়েডের জন্য জাভা এবং উইন্ডোজের জন্য সি শার্প জানতে হবে। ব্লাকবেরির জন্য সি++, অ্যান্ড্রয়েড রান-টাইম, এইচটিএমএল ৫ বা অ্যাডব এয়ার দিয়ে অ্যাপ করা যায়। এই প্রোগ্রামিং ভাষাগুলো যাঁরা জানেন না, তাঁরা ইন্টারনেট ঘেঁটে বা পরিচিত কারও কাছ থেকে জেনে নিতে পারেন, খুব কঠিন কিছু নয়। আর যদি কোনো প্রোগ্রামিং ভাষা না জানা থাকে, তাহলে অবশ্যই সি দিয়ে শুরু করুন; লেগে থাকুন, শিখতে খুব বেশি দিন লাগবে না। সি শেখা শুরু করতে পারেন তামিম শাহরিয়ারের লেখা কম্পিউটার প্রোগ্রামিং (১ম খণ্ড) বই থেকে। পাশাপাশি http://programming-course.appspot.com ঠিকানার ওয়েবসাইট থেকে অনলাইন কোর্সটি করে নিতে পারেন যেকোনো সময়, বিনা মূল্যে।

আইওএসে কাজ করার জন্য একটা অ্যাপল কম্পিউটার লাগবে—ম্যাকবুক, আইম্যাক বা ম্যাক মিনি। বাজেট কম হলে ম্যাক মিনি কিনতে পারেন। আইওএস প্রোগ্রামিং শেখা শুরু করুন অ্যাপলের ডেভেলপার ওয়েবসাইট (https://developer.apple.com) থেকে, এখানে আপনি আইওএস শেখার যাবতীয় জিনিস পেয়ে যাবেন। আপনি অ্যাপলের গাইড অনুসরণ করতে পারেন, খুব সুন্দরভাবে গুছিয়ে সবকিছু লেখা আছে ওখানে। বিভিন্ন ওয়েবসাইট অনেক সহজভাবে ব্যাখ্যা করা টিউটোরিয়াল রয়েছে, সেসবের সাহায্যও নিতে পারেন। টিউটোরিয়াল পাওয়ার গুগলে ‘iOS tutorial’ লিখে খোঁজ করুন। বাংলা টিউটোরিয়ালের জন্য শিক্ষক ডট কমে (www.shikkhok.com) আইফোন অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্সের সাহায্য নিতে পারেন।

অ্যান্ড্রয়েডের অ্যাপ তৈরি করা যায় সব অপারেটিং সিস্টেমেই। শুরুটা করুন অ্যান্ড্রয়েড ডেভেলপার সাইট (developer.android.com) থেকে। ওখানে Get Started মেনু ধরে এগিয়ে যান। বাকিটা নিজেই বুঝে যাবেন। ট্রেনিং বলে একটা আলাদা বিভাগ আছে ডেভেলপার সাইটে, যা শুরু করার জন্য খুবই কার্যকরী। ওরেলির লার্নিং অ্যান্ড্রয়েড বইটা দেখতে পারেন। শিক্ষক ডট কমে বাংলা টিউটোরিয়ালও পাবেন। udacity.com ঠিকানার ওয়েবসাইটে একটি চমৎকার অনলাইন কোর্স আছে, সেটিও দেখতে পারেন।

যাঁরা ওয়েব প্রোগ্রামিং করছেন, তাঁরা টাইটেনিয়াম, ফোনগ্যাপ ইত্যাদি দিয়ে অ্যাপ তৈরি করতে পারেন।

উইন্ডোজ শেখার জন্যও উইন্ডোজ ডেভেলপার সাইট (http://dev.windows.com) ঘেঁটে দেখুন। আসল কথা হচ্ছে, সব কটা প্লাটফর্মের শুধু ডেভেলপার সাইটেই শেখা শুরু করার জন্য যথেষ্ট নির্দেশনা দেওয়া আছে। আপনাকে শুধু ওগুলো অনুসরণ করতে হবে ধৈর্যের সঙ্গে। সমস্যায় পড়লে গুগলের সাহায্য নিন, দু-চারটা ব্লগ পড়ুন, সমাধান পেয়ে যাবেন।

এরকম আরও কিছু প্রশ্ন

2 টি উত্তর
24 মার্চ, 2021 "এন্ড্রোয়েড অ্যাপস" বিভাগে প্রশ্ন করেছেন manoj halder
1 টি উত্তর
0 টি উত্তর
13 জুন, 2021 "সফটওয়্যার" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
0 টি উত্তর
0 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
30 ডিসেম্বর, 2021 "এন্ড্রোয়েড অ্যাপস" বিভাগে প্রশ্ন করেছেন Hasib
0 টি উত্তর
31 ডিসেম্বর, 2021 "এন্ড্রোয়েড অ্যাপস" বিভাগে প্রশ্ন করেছেন Hasib
0 টি উত্তর
30 ডিসেম্বর, 2021 "এন্ড্রোয়েড অ্যাপস" বিভাগে প্রশ্ন করেছেন Hasib
1 টি উত্তর

34,040 টি প্রশ্ন

32,997 টি উত্তর

1,575 টি মন্তব্য

3,211 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
14 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 14 জন অতিথি
আজকে ভিজিট : 24330
গতকাল ভিজিট : 34534
সর্বমোট ভিজিট : 42472169
  1. MuntasirMahmud

    277 পয়েন্ট

    55 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    100 পয়েন্ট

    19 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  4. Kuddus

    70 পয়েন্ট

    14 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  5. TAKRIMISLAM

    68 পয়েন্ট

    0 টি উত্তর

    18 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...