18 বার দেখা হয়েছে
"সফটওয়্যার" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
বর্তমান যুগ হলাে তথ্য ও যােগাযােগ প্রযুক্তির যুগ । আর এই তথ্য ও যােগাযােগ প্রযুক্তিকে বিকশিত করার অন্যতম বাহন হলাে । কম্পিউটার । কম্পিউটার পরিচালিত হয় বিভিন্ন রকম সফটওয়্যার ইনস্টলের মাধ্যমে । আমরা বর্তমানে যে অপারেটিং সিস্টেম ব্যবহার করছি তা মাইক্রোসফট কোম্পানির উইন্ডােজ অপারেটিং সিস্টেম । এই অপারেটিং সিস্টেমকে তার পূর্ণমাত্রায় কাজ করার ক্ষমতা দান করার জন্য হালনাগাদ বা আপডেট করতে হয় । কম্পিউটারকে সচল ও গতিশীল রাখার জন্য মাঝে মাঝে রেজিস্ট্রি ক্লিনআপ । সফটওয়্যার ব্যবহার করা হয় । কারণ প্রত্যেকবার কম্পিউটার ব্যবহার করার সময় বেশকিছু টেম্পােরারি ফাইল তৈরি হয় । অনেক দিন এ ফাইলগুলাে না মুছে দিলে হার্ডডিস্কের অনেকটা জায়গা দখল করে রাখে এবং কম্পিউটারের গতিকে ধীর করে দেয় । এজন্য এ সফটওয়্যারের সাহায্য নিয়ে টেম্পােরারি ফাইলগুলাে মুছে । দেওয়া হয় । এতে হার্ডডিস্কের বেশ খানিকটা জায়গা খালি হবে এবং কম্পিউটারের কাজ করার গতিও বেড়ে যাবে । এছাড়া ইন্টারনেট ব্যবহার করলে ইন্টারনেট ব্রাউজারের ক্যাশ মেমােরিতে অনেক কুকিজ ও টেম্পােরারি ইন্টারনেট ফাইল জমা হয় । ফলে আইসিটি যন্ত্রটি ক্রমান্বয়ে ধীর হয়ে যায় । তাই কম্পিউটারের কাজ করার গতি বজায় রাখার জন্য প্রায় সব ব্যবহারকারী ডিস্ক ক্লিনআপ ও ডিস্ক ডিফ্রাগমেন্টার ব্যবহার করে থাকে । এ প্রােগ্রামগুলাে সাধারণত অপারেটিং সিস্টেমের সাথে যুক্ত থাকে । এ সফটওয়্যার দুটো হার্ডডিস্কের জায়গা খালি করে এবং ফাইলগুলাে এমনভাবে সাজায় যাতে কম্পিউটার গতি বজায় রেখে কাজ করতে পারে । সুতরাং বলা যায় যে , কম্পিউটার রক্ষণাবেক্ষণে সফটওয়্যারের গুরুত্ব অনেক ।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
11 ফেব্রুয়ারি "সফটওয়্যার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sagor Dipto
1 টি উত্তর
11 ফেব্রুয়ারি "সফটওয়্যার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sagor Dipto
1 টি উত্তর
28 অক্টোবর, 2020 "সফটওয়্যার" বিভাগে জিজ্ঞাসা করেছেন joy
2 টি উত্তর
11 এপ্রিল "পদার্থবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Suny
1 টি উত্তর
9 এপ্রিল "তথ্য ও প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Suny
1 টি উত্তর
1 টি উত্তর
26 এপ্রিল "জীব বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Suny

16,792 টি প্রশ্ন

17,019 টি উত্তর

526 টি মন্তব্য

775 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷

জনপ্রিয় প্রশ্নসমূহ (গত 30 দিন)

  1. এম এম কিট খাওয়ার পর ৩০ দিন রক্তক্ষরণ হয়ে... এখন ২৪ দিন পর আবার রক্তক্ষরণ শুরু হয়ে যা আজকে ৪দিন. গত ২দিন অনেক বেশী রক্তক্ষরণ হচ্ছে এখন আমি কি করবো?
  2. টেলিটক সিমে ইন্টারনেট ও টাকা কীভাবে দেখা যায়?
  3. এম এম কিট খাওয়ার পর ৩০ দিন মাসিক হয়ে বন্ধ হয়৷ এখন ২৪ দিন পর আবার মাসিক হচ্ছে৷ এটা কি কোনো সমস্যার লক্ষন?
  4. এম এম কিট খাওয়ার পর ৩০ দিন রক্তক্ষরণ হয়ে.. ডাক্তার দেখাইছি আল্ট্রা করে কোনো সমস্য পায় নাই. এখন ২৪ দিন পর আবার রক্তক্ষরণ শুরু হয়ে যা আজকে ৪দিন. গত ২দিন অনেক বেশী রক্তক্ষরণ হচ্ছে এখন আমি কি করবো?
  5. আমি গত 5 তারিখ mm kit ওষুধ সেবন করেছি। 25 তারিখ আমার স্বামীর সাথে আবার অসুরক্ষিত সহবাস করি৷ এখন কি আমাদের বাচ্চা হবে?
19 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 19 জন অতিথি
  1. তানহা

    1152 পয়েন্ট

    216 টি উত্তর

    75 টি গ্রশ্ন

  2. musfiqur356

    976 পয়েন্ট

    156 টি উত্তর

    196 টি গ্রশ্ন

  3. Md.Sabbir

    841 পয়েন্ট

    154 টি উত্তর

    71 টি গ্রশ্ন

  4. Mohammad Sayem

    600 পয়েন্ট

    106 টি উত্তর

    69 টি গ্রশ্ন

  5. Md.Suny

    487 পয়েন্ট

    81 টি উত্তর

    82 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা Ask Answers বহন করবে না৷
...