455 বার দেখা হয়েছে
"ইসলামের ইতিহাস" বিভাগে করেছেন

2 উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
* সিরাতুল মুস্তফা (সা) ১/ ২০৭,২০৯, আল্লামা ইদরিস কান্ধলবি (রহ): একবার মুশরিকগন একত্রিত হয়ে নবী (সা) এর কাছে এলো। যাদের মধ্যে ওলিদ ইবনে মুগিরা, আবু জায়েল, আস ইবনে ওয়ায়েল, আস ইবনে হিশাম, আসওয়াদ ইবনে আবদ ইয়াগুস, আসওয়াদ ইবনে মুত্তালিব, নযর ইবনে হারিস ছিল । এরা নবী মুহাম্মদ (সা) এর কাছে এসে আবদার করলো, যদি আপনি সত্যিই আল্লাহ্র নবী হয়ে থাকেন তবে নবুওয়াতের বিশেষ কোন নিদর্শন দেখান । চাঁদকে দুই টুকরা করে দেখান । তখন রাত ছিল । নবী (সা) বলেন, যদি এ মোজেজা দেখাই তাহলে ইমান আনবে তো ? তারা বলল হ্যাঁ । আমরা ইমান আনব । নবী (সা) আল্লাহ্র নিকট দোয়া করলেন এবং পবিত্র আঙুল দিয়ে চাঁদের প্রতি ইশারা করলেন, সাথে সাথে চাঁদ দুই টুকরা হয়ে গেল । এক টুকরা আবু কুবায়স পাহাড়ের উপর এবং ওপর টুকরা কায়কোয়ান পাহাড়ের উপর ছিল । দীর্ঘক্ষণ মানুষ আশ্চর্য হয়ে দেখতে থাকে এবং ওরা এত আশ্চর্য হয়ে গিয়েছিল যে, কাপড় দিয়ে চোখ পরিষ্কার করতে থাকে । এবং চাঁদের দিকে দেখতে থাকে, এতে চাঁদ পরিষ্কার দুই টুকরা দেখা যেতে থাকে ।

রাসুল (সা) তখন বলছিলেন আশহাদু, আশহাদু , হে লোকেরা সাক্ষ্য থাকো, সাক্ষ্য থাকো। আসর এবং মাগরিবের মধ্যে যতটা সময় থাকে, ততক্ষণ পর্যন্ত চাঁদ দু টুকরা থাকে, পরে আবার তা একত্রিত হয়ে যায় । মক্কার মুশরিকরা বলল, মুহাম্মদ তুমি যাদু করেছ, তাই বাইরে থেকে আগত মুসাফিরদের অপেক্ষা করো এবং তাদের জিজ্ঞেস করো । কেননা এটা কখনোই সম্ভব না যে মুহাম্মদ সমস্ত লোকের উপর যাদু করবে । যদি তারাও এ ব্যাপারে নিজেরা সাক্ষ্য দেয়, তবে ঠিক আছে। যদি তারা বলে, আমরা দেখিনি, তবে নিশ্চিত মুহাম্মদ তোমাদের উপর যাদু করেছে । পরে মুসাফিরদের জিজ্ঞেস করা হয় , সমস্ত দিক থেকে আগত মুসাফিররা সাক্ষ্য দিল যে, আমরা চাঁদকে দুই টুকরো হতে দেখেছি । তারপরেও ঐ মুশরিকরা ইমান আনল না । বরং বলল, এটা চিরাচরিত যাদু ।
0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
আইয়্যামে জাহিলিয়াতের যুগে নবিজি সঃ এর প্রতি নাযিলকৃত কুরআন ও ইসলামের বিরোধীতায় জর্জরিত ছিলো তখন। নবিজি সঃ দ্বীনের দাওয়াত দিতে গিয়ে অনেক অপদস্থ হয়েছিলো। একসময় নবীজ সঃ কে কাফিররা বললো যে হে মুহাম্মাদ তুমি যদি চাঁদটাকে দ্বিখণ্ডিত করতে পারো তাহলে আমরা তোমার ইসলামকে গ্রহণ করবো। নবীজ সঃ আল্লাহর কাছে দোয়া পেশ করলো এবং তাঁর আংগুল চাঁদের দিকে বাড়িয়ে দিলো আর চাঁদ দ্বিখণ্ডিত হয়ে পূর্ব ও পশ্চিমে ছিটকে পড়লো। এ সম্পর্কে কুরআন বলছে যে, কিয়ামত নিকটে আচ্ছাদন হয়েছে এবং চাঁদ দ্বিখণ্ডিত হয়েছে।  সুরা আল ক্বমার- ৫৪/০১ আয়াত। 

এরকম আরও কিছু প্রশ্ন

2 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
27 ডিসেম্বর, 2020 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন Md Noor Alom

33,895 টি প্রশ্ন

32,834 টি উত্তর

1,567 টি মন্তব্য

3,186 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
29 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 29 জন অতিথি
আজকে ভিজিট : 3385
গতকাল ভিজিট : 35871
সর্বমোট ভিজিট : 41582045
  1. MuntasirMahmud

    763 পয়েন্ট

    150 টি উত্তর

    8 টি গ্রশ্ন

  2. Limon54

    381 পয়েন্ট

    64 টি উত্তর

    61 টি গ্রশ্ন

  3. Rahmat

    275 পয়েন্ট

    35 টি উত্তর

    50 টি গ্রশ্ন

  4. Kuddus

    81 পয়েন্ট

    16 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. Mdmasud999

    56 পয়েন্ট

    1 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...