234 বার দেখা হয়েছে
"রসায়ন বিদ্যা" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

মার্কনিকভের নীতি হল একটি রাসায়নিক নীতি যা জৈব রসায়নে অ্যালকিনের সাথে হাইড্রোজেন হ্যালাইডের সংযোজন বিক্রিয়াকে ব্যাখ্যা করে। এই নীতি অনুসারে, হাইড্রোজেন পরমাণু সবচেয়ে বেশি সংখ্যক হাইড্রোজেন পরমাণু বিশিষ্ট কার্বনের সাথে যুক্ত হয় আর X উপাদানটি সবচেয়ে কম সংখ্যক হাইড্রোজেন পরমাণু বিশিষ্ট কার্বনের সাথে যুক্ত হয়।

মার্কনিকভের নীতিকে আরও সহজভাবে বলা যায়, অ্যালকিনের সাথে হাইড্রোজেন হ্যালাইডের সংযোজন বিক্রিয়ায়, হাইড্রোজেন পরমাণু অধিক প্রতিস্থাপিত কার্বনের সাথে এবং হ্যালোজেন পরমাণু কম প্রতিস্থাপিত কার্বনের সাথে যুক্ত হয়।

মার্কনিকভের নীতির ব্যাখ্যা:

অ্যালকিনের সাথে হাইড্রোজেন হ্যালাইডের সংযোজন বিক্রিয়ায়, প্রথমে অ্যালকিনের কার্বন-কার্বন দ্বিবন্ধন ভেঙে দুটি কার্বন-কার্বন একক বন্ধন এবং একটি কার্বোক্যাটায়ন গঠিত হয়। এই কার্বোক্যাটায়নটি একটি অত্যন্ত সক্রিয় মধ্যবর্তী যৌগ। এটি একটি ধনাত্মক আধানযুক্ত কার্বন পরমাণু যা চারটি মুক্ত ইলেকট্রন জোড় ধারণ করে।

হাইড্রোজেন হ্যালাইডের H+ আয়নটি কার্বোক্যাটায়নের সাথে যুক্ত হয় এবং একটি নতুন কার্বন-হাইড্রোজেন বন্ধন গঠন করে। এই বন্ধনটি গঠনের সময়, হাইড্রোজেন পরমাণুর ইলেকট্রন জোড়টি কার্বোক্যাটায়নের মুক্ত ইলেকট্রন জোড়ের সাথে শেয়ার করে।

হাইড্রোজেন পরমাণুর ইলেকট্রন জোড়টি কার্বোক্যাটায়নের মুক্ত ইলেকট্রন জোড়ের সাথে শেয়ার করার সময়, কার্বোক্যাটায়নের ধনাত্মক আধান কমে যায়। এই ধনাত্মক আধানের পরিমাণ কমে যাওয়ার ফলে কার্বোক্যাটায়নটি আরও স্থিতিশীল হয়।

কার্বোক্যাটায়নের স্থিতিশীলতা বৃদ্ধির জন্য, হাইড্রোজেন পরমাণুটি সবচেয়ে বেশি সংখ্যক হাইড্রোজেন পরমাণু বিশিষ্ট কার্বনের সাথে যুক্ত হয়। কারণ এই কার্বনের সাথে যুক্ত হাইড্রোজেন পরমাণুগুলি কার্বোক্যাটায়নের ধনাত্মক আধানকে নিরপেক্ষ করতে বেশি সহায়ক হয়।

অন্যদিকে, হ্যালোজেন পরমাণুটি সবচেয়ে কম সংখ্যক হাইড্রোজেন পরমাণু বিশিষ্ট কার্বনের সাথে যুক্ত হয়। কারণ এই কার্বনের সাথে যুক্ত হাইড্রোজেন পরমাণুগুলি কার্বোক্যাটায়নের ধনাত্মক আধানকে নিরপেক্ষ করতে কম সহায়ক হয়।

মার্কনিকভের নীতির উদাহরণ:

অ্যালকিনের সাথে হাইড্রোজেন ব্রোমাইডের সংযোজন বিক্রিয়া:

H2C=CH2 + HBr → CH3CH2Br

এই বিক্রিয়ায়, হাইড্রোজেন পরমাণু অধিক প্রতিস্থাপিত কার্বন (প্রথম কার্বন) এর সাথে যুক্ত হয় এবং হ্যালোজেন পরমাণু (ব্রোমিন পরমাণু) কম প্রতিস্থাপিত কার্বন (দ্বিতীয় কার্বন) এর সাথে যুক্ত হয়।

মার্কনিকভের নীতির সীমাবদ্ধতা:

মার্কনিকভের নীতিটি শুধুমাত্র সেইসব সংযোজন বিক্রিয়ার ক্ষেত্রে প্রযোজ্য হয় যেসব বিক্রিয়ায় কার্বোক্যাটায়ন মধ্যবর্তী যৌগ গঠিত হয়। যেসব বিক্রিয়ায় মুক্ত মূলক মধ্যবর্তী যৌগ গঠিত হয়, সেসব বিক্রিয়ার ক্ষেত্রে মার্কনিকভের নীতি প্রযোজ্য নয়।

উদাহরণস্বরূপ, অ্যালকিনের সাথে হাইড্রোজেন ব্রোমাইডের বিক্রিয়ায় কার্বোক্যাটায়ন মধ্যবর্তী যৌগ গঠিত হয়। তাই এই বিক্রিয়ায় মার্কনিকভ

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
7 নভেম্বর, 2023 "রসায়ন বিদ্যা" বিভাগে প্রশ্ন করেছেন Limon54
1 টি উত্তর
7 নভেম্বর, 2023 "রসায়ন বিদ্যা" বিভাগে প্রশ্ন করেছেন Limon54
1 টি উত্তর
7 নভেম্বর, 2023 "রসায়ন বিদ্যা" বিভাগে প্রশ্ন করেছেন Limon54
1 টি উত্তর
19 নভেম্বর, 2023 "রসায়ন বিদ্যা" বিভাগে প্রশ্ন করেছেন MuazMahmud
0 টি উত্তর
28 নভেম্বর, 2022 "রসায়ন বিদ্যা" বিভাগে প্রশ্ন করেছেন Hasanask
1 টি উত্তর
0 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
15 মে, 2022 "আবিষ্কার" বিভাগে প্রশ্ন করেছেন Himel
1 টি উত্তর
16 নভেম্বর, 2021 "অর্থনীতি" বিভাগে প্রশ্ন করেছেন Eshor Chandra
1 টি উত্তর

34,188 টি প্রশ্ন

33,101 টি উত্তর

1,601 টি মন্তব্য

3,273 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
21 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 21 জন অতিথি
আজকে ভিজিট : 3212
গতকাল ভিজিট : 36086
সর্বমোট ভিজিট : 45766614
  1. Kuddus

    70 পয়েন্ট

    14 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. মোছালামিয়া

    51 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  3. শালিক

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. Jibon999

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  5. ajb

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...